বিজয় দিবসের কোনো কর্মসূচিতে স্বাধীনতা বিরোধীরা অতিথি হতে পারবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) আসন্ন বিজয় দিবসের সার্বিক নিরাপত্তার বিষয়ে হওয়া আন্তঃমন্ত্রণালয় সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সভা শেষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজয় দিবসের কোনো কর্মসূচিতে স্বাধীনতা বিরোধী কেউ অতিথি প্রধান অতিথি হতে পারবে না। অতীতে বিভিন্ন সময় দেখা গেছে স্বাধীনতা বিরোধীরা বিভিন্ন কর্মসূচিতে অতিথি, প্রধান অতিথি হয়েছে। এখন থেকে স্বাধীনতা বিরোধীরা কোনো অনুষ্ঠানে অতিথি, প্রধান অতিথি হতে পারবে না। এ ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি।এ সময় এক প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কারা স্বাধীনতা বিরোধী, কারা স্বাধীনতার বিরোধিতা করেছে এলাকার মানুষ জানে, তাদেরকে চেনে।অপর এক প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বাংলাদেশ ও মিয়ানমারের যৌথ ওয়ার্কিং টিম গঠনের কাজ চলছে। দুই দেশের সমসংখ্যক প্রতিনিধি নিয়ে ৩০ নভেম্বরের মধ্যেই এই টিম গঠন করা হবে। পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে এই টিম গঠনের কাজ চলছে।প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধ এবং প্যারেড গ্রাউন্ডে আসা যাওয়ার রাস্তায় কোনো ওভারহেড তোরণ নির্মাণ করা যাবে না। স্মৃতিসৌধ ও প্যারেড গ্রাউন্ডে আসা, যাওয়ার রাস্তায় এবং বিজয় দিবসের কর্মসূচিকে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। সন্ধ্যার আগেই বাইরের কর্মসূচি শেষ করতে হবে। সন্ধ্যার পর ইনডোর অনুষ্ঠান করা যাবে, তবে অনুমতি নিতে হবে। সন্ধ্যার পর বাইরে কোনো কর্মসূচি করতে হলে আগে থেকে কর্তৃপক্ষকে অবহিত করে অনুমতি নিতে হবে।

রংপুরে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় গভীর ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হামলার ঘটনায় ছবি দেখে জড়িতদের শনাক্ত করা হচ্ছে।তদন্ত শেষে এ বিষয়ে বিস্তারিত বলা যাবেÑএ কথা উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনায় আটক টিটু রায়ের ফোন ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।দোষী সাবস্ত্য হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান মন্ত্রী।এছাড়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে জয়েন্ট ওয়ার্কিং গ্র“পের কাজ ৩০ নভেম্বরের মধ্যে শুরু হবে বলে জানান তিনি।ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে স্থানীয় এক যুবক ফেইসবুকে স্ট্যাটাস দিয়েছেÑ এ অভিযোগের জেরে রংপুরের পাগলাপীরে গ্রামবাসীর সঙ্গে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে একজন নিহত গুলিবিদ্ধ হন কমপক্ষে ১০ জন। এ ঘটনায় পুলিশ সদস্যসহ আহত হন আরো ৪০ জন। দুটি মামলা করা হয়েছে।