দক্ষিণ আটলান্টিক মহাসাগরে ৪৪ জন ক্রু নিয়ে আর্জেন্টিনা নৌবাহিনীর একটি সাবমেরিন দু’দিনেরও বেশি সময় ধরে নিখোঁজ রয়েছে। আর্জেন্টিনা নৌবাহিনী কর্তৃপক্ষ জানিয়েছে, ৪৮ ঘণ্টা কোনো যোগাযোগ না করায় এরপর সাবমেরিনটি খুঁজতে অভিযান শুরু হয়। ডুবোজাহাজটির শেষ অবস্থান জানা গিয়েছিল পাতাগোনিয়া উপকূল থেকে ৪শ’ কিলোমিটারের কিছু দূরে।

আর্জেন্টাইন নৌবাহিনীর এক মুখপাত্র এনরিকে বালবি জানিয়েছেন, এখন পর্যন্ত যোগাযোগ বন্ধ হওয়ার পেছনে কোনো দুর্ঘটনার ইঙ্গিত পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, জার্মানিতে নির্মিত টিআর-১৭০০ মডেলের এআরএ সান হুয়ান সাবমেরিন কোনো ধরণের বৈদ্যুতিক ত্রুটির মুখে পড়েছে বলে যোগাযোগ করতে পারছে না।

আর্জেন্টিনার লা নেসিয়ন পত্রিকাকে বালবি বলেন, ডুবোজাহাজটি উশুয়াইয়া নৌঘাঁটি থেকে তার নিয়মিত ঘাঁটি মার দেল প্লাতার উদ্দেশ্যে যাচ্ছিল।যাত্রাপথের মাঝেই কোনো একটা সময় হঠাৎ জাহাজটির সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়। এখনো সাবমেরিনটিকে ‘নিখোঁজ’ হিসেবে চিহ্নিত করা হয়নি জানিয়ে বালবি বলেন, ভালোভাবে খুঁজেও পাওয়া না গেলে তখন একে নিখোঁজ সাবমেরিন বলা হবে। সান হুয়ানে অনেকদিনের খাবার মজুদ আছে এবং সেটি নিরাপদেই এর গন্তব্যের দিকে এগিয়ে যাচ্ছে বলে আশা প্রকাশ করেন তিনি।