বিশ্বের তৃতীয় বৃহত্তম প্লাটিনাম উৎপাদনকারী দেশ জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ গ্রহণ করছেন এমারসন নানগাগওয়া। দেশটির সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের ভাইস প্রেসিডেন্ট পদ থেকে বহিষ্কৃত এমারসন প্রাণহানির আশঙ্কায় গত দুই সপ্তাহ দক্ষিণ আফ্রিকায় আত্মগোপনে ছিলেন। বুধবার দেশে ফেরেন তিনি। তাকে প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করেন পার্লামেন্টের স্পিকার জ্যাকব মুডেন্ডা। চলুন জেনে নেয়া যাক দেশটির নতুন প্রেসিডেন্ট সম্পর্কিত কিছু তথ্য।

জন্ম: এমারসন নানগাগওয়া ১৯৪২ সালের ১৫ সেপ্টেম্বর দক্ষিণ রোডেশিয়ার সাহবানিতে জন্মগ্রহণ করেন। তিনি করঙ্গা জাতিভুক্ত। তার বাবা কৃষিকাজ করলেও রাজনীতিতে সক্রিয় ছিলেন।

শিক্ষা: চতুর্থ শ্রেণি পর্যন্ত তিনি সাহবানি’র মানাংওয়া গ্রামের লুন্ডি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশুনা করেন। পরবর্তীতে তিনি হজসন টেকনিক্যাল কলেজে ভর্তি হন। কলেজে পড়া অবস্থায় ইউনাইটেড ন্যাশনাল ইন্ডিপেন্ডেন্স পার্টির (ইউএনআইপি) ছাত্র শাখায় যোগদান করেন। ‘ও’ এবং ‘এ’ লেভেল শেষে আইন বিভাগে স্নাতক শেষ করেন।

জিম্বাবুয়ের স্বাধীনতায় ভূমিকা: রাজনৈতিক সম্পৃক্ততায় হজসন টেকনিক্যাল স্কুল থেকে বহিষ্কৃত হওয়ার পর নাম্পালাতে একটি কনস্ট্রাকশন প্রতিষ্ঠান খুললেও মাত্র তিন মাসেই বন্ধ হয়ে যায় প্রতিষ্ঠানটি। এরপর সক্রিয়ভাবে রাজনীতিতে জড়িত হন তিনি। ১৯৬৪ সালে মিলিটারি ট্রেনিং নিয়ে ‘ক্রোকডাইল গ্রুপ’ নামের একটি বাহিনী গঠন তিনি। তবে ওই সময়ে তাদের কাছে কোনো অস্ত্র ছিল না। আন্দোলনের সঙ্গে জড়িত হওয়ায় পুলিশের হাতে জড়িতও হন তিনি। ওই সময়ে বয়স ২১ বছরের কম হওয়ায় শাস্তি কিছুটা কম হলেও ১০ বছরের জেল হয় তার।

সংসদ এবং মন্ত্রিত্ব: ১৯৮০ সালে জিম্বাবুয়ের স্বাধীনতার পর প্রথম জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এরপর তিনি বিচার, লিগ্যাল অ্যান্ড পার্লামেন্টারি অ্যাফেয়ার্স এবং লিডার অব দ্যা হাউস হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০০ সালে দেশটির নির্বাচনে তিনি হেরে গেলেও মুগাবে তাকে সংসদে তাকে একটি অনির্বাচিত পদ দেন। পরবর্তীতে সংসদের স্পিকার হিসেবেও দায়িত্ব পালন করেন।

জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্ট: ২০১৪ সালের ১০ ডিসেম্বর তাকে জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োজিত করেন রবার্ট মুগাবে। চলতি মাসের ৬ তারিখ তাকে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে বহিষ্কার করেন মুগাবে।

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট: সামরিক হস্তক্ষেপে রবার্ট মুগাবের ক্ষমতাচ্যুতির পর জিম্বাবুয়ের সংবিধান অনুযায়ী বর্তমান ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট মুগাবের ঘনিষ্ঠ মিত্র ফেলেকেজেলা ফোকোর দায়িত্ব নেয়ার কথা থাকলেও তিনি দেশের বাইরে থাকায় এমারসনকে মনোনীত করার কথা জানান পার্লামেন্টের স্পিকার জ্যাকব মুডেন্ডা। শুক্রবার তার দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের কথা।