চলতি মাসের ৩০ তারিখে বাংলাদেশ সফরে আসছেন ক্যাথলিক খ্রিষ্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। জাতীয় স্বার্থে তাকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া। রোবাবার ডিএমপি সদর দপ্তরে পোপের আগমন উপলক্ষে নিরাপত্তা, আইন শৃংঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্তে এক সমন্বয় সভায় এসব কথা বলেন তিনি।

সভায় কমিশনার বলেন, জাতীয় স্বার্থে পোপকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হবে। তার বাংলাদেশ সফর আমাদের জন্য অত্যন্ত গর্বের ও আনন্দের। সফরের সকল ভেন্যু, হোটেল ও বিমানবন্দর কেন্দ্রিক থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

‘‘গমনাগমনকালে পোশাকে এবং সাদা পোশাকে পুলিশ সদস্য মোতায়েন থাকবে। স্ট্যান্ডবাই হিসেবে প্রস্তুত থাকবে সোয়াট ও বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা।’’

তিনি আরও বলেন, ধর্মগুরু পোপের আগমন সফল করতে আগত বিদেশী অতিথিদের জন্য নির্ধারিত হোটেল, সম্মেলনস্থলসহ প্রত্যেকটি ভেন্যু সুইপিংসহ সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণ করা হবে। আর্চওয়ে স্থাপন এবং পুরুষের পাশাপাশি মহিলা স্বেচ্ছাসেবক রাখতে হবে। আবাসনস্থল ও যাতায়াত রাস্তার নিরাপত্তা ব্যবস্থা, রুফটপ ডিউটি, মোবাইল ডিউটি মোতায়েন থাকবে। আগামী ৩০ নভেম্বর তিনদিনের সফরে ঢাকায় আসবেন পোপ ফ্রান্সিস। আনুষ্ঠানিকতা শেষে ফিরে যাবেন ২ ডিসেম্বর।

সমন্বয় সভায় উপস্থিত ছিলেন, পুলিশের বিভিন্ন ইউনিটের উর্ধ্বতন কর্মকর্তাগণ, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধি ও সরকারী সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণসহ বাংলাদেশে পোপের সফর উপলক্ষে গঠিত নিরাপত্তা ও স্বেচ্ছাসেবক বিষয়ক কমিটির আহ্বায়ক নির্মল রোজারিও এবং খ্রিষ্টান সম্প্রদায়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।