চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সীমান্তবর্তী পদ্মার চর আলাতলীতে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে ঘিরে রাখা বাড়িতে অভিযান শেষ করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিন (র‍্যাব)। ওই বাড়িতে তিন ‘জঙ্গির’ ক্ষতবিক্ষত লাশ পাওয়া গেছে বলে জানিয়েছেন র‍্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান। আজ মঙ্গলবার দুপুর দেড়টার দিকে অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। ওই বাড়ি থেকে তিনটি অবিস্ফোরিত হ্যান্ডগ্রেনেড, সাতটি ডেটোনেটর, বোমা তৈরির সরঞ্জাম ও দুটি পিস্তল উদ্ধার করা হয়েছে বলে র‍্যাব জানিয়েছে। বর্তমানে বাড়িটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগের সদস্যরা ঘিরে রেখেছেন। মুফতি মাহমুদ খান জানান, জঙ্গি আস্তানায় তিনজনের ক্ষতিবিক্ষত লাশ পাওয়া গেছে। নিহতরা সবাই জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় সদস্য। র‍্যাবের কাছে থাকা তথ্য অনুযায়ী রাজশাহীতে বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল তাঁদের।

এদিকে, র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) আনোয়ার লতিফ খান বলেন, গত অক্টোবরে রাজধানীতে ‘জঙ্গি আস্তানায়’ আবদুল্লাহ নামের এক জঙ্গি নিহত হয়। সেখান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আলাতলী চরে নজরদারি বাড়ানো হয়। পরে সে অনুযায়ী এখানে আজ ওই বাড়িতে অভিযান চালানো হয়। গতকাল সোমবার দিবাগত রাত ৪টার দিক থেকে চর আলাতলীতে রাশিকুল ইসলাম নামের এক ব্যক্তির বাড়ি ঘিরে রাখে র‍্যাব। সকালে রাশিকুল ইসলামের স্ত্রী নাজমা বেগম, শ্বশুর খোরশেদ ও শাশুড়ি মিনারা বেগমকে আটক করে। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এর আগে সকালে রাশিকুল ইসলামকে আটক করে র‍্যাব। তবে তিনি পক্ষাঘাতগ্রস্ত হওয়ায় তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়নি।

র‍্যাব জানায়, সোমবার দিবাগত রাত ৪টার দিকে বাড়িটির আশপাশে অবস্থান নেন তাঁরা। সেই সময় থেকেই বাড়িটি ঘিরে রাখা হয়েছে। সকালে সেখানে অভিযান শুরু করা হয়। এ সময় জঙ্গিরা বাড়ির ভেতর থেকে র‍্যাবকে লক্ষ্য করে একাধিক বিস্ফোরণ ঘটায় এবং গুলি চালায়। তখন র‍্যাবও পাল্টা গুলি চালায়। প্রায় এক ঘণ্টা থেমে থেমে উভয় পক্ষের মধ্যে গোলাগুলি হয়। সকাল ৬টার দিকে বাড়িটিতে আগুন ধরে যায়। রাজশাহীর গোদাগাড়ির চর আলাতুলিতে যে বাড়িতে জঙ্গি আস্তানা গড়ে তোলা হয়েছিল সে বাড়িটি পাখি পর্যবেক্ষণের কথা বলে জঙ্গিরা ভাড়া নিয়েছিল বলে জানিয়েছে র‌্যাব। মঙ্গলবার অভিযান শেষে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান প্রেস ব্রিফিং করেন।

এসময় তিনি জানান: বাড়ির মালিক রাশিকুল, তার স্ত্রী নাজমা ও রাশিকুলের শ্বশুর খোরশেদ আলমকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে বাড়ির মালিক জানায়, প্রায় ১ মাস আগে পাখি পর্যবেক্ষনের জন্য চরের ভেতরের ওই বাড়িটি দু’জন ভাড়া নিয়েছিলো।

‘লোকালয় থেকে দূরে চরের মাঝখানে এই বাড়িতে থেকে বিভিন্ন ধরনের পাখি দেখবে বলে জানিয়েছিল জঙ্গিরা। তারা বাড়ির মালিককে তাদের তোলা পাখির ছবিও দেখিয়েছে।’

মুফতি মাহমুদ বলেন: ঢাকায় জঙ্গিদের গ্রেপ্তারের পর তাদের দেয়া তথ্যের ভিত্তিতে সোমবার রাত ৩টার দিকে চরের একটি বাড়িতে র‌্যাব-৫ এর একটি দল অভিযান চালায়। অভিযানে জঙ্গিদের আত্মসমর্পণ করতে বলায় তারা সাড়া না দিয়ে প্রথমে গুলি ও গ্রেনেড বিস্ফোরণ ঘটায়। ‘জবাবে র‌্যাবও পাল্টা গুলি চালায় এবং আবারো তাদের আত্মসমর্পণ করতে বলে। ভোর ৫টার দিকে বাড়িটিতে বিস্ফোরণ ঘটে ও আগুন লেগে যায়। পরে ঘরে লাগা আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনার পর থেকে বাড়িটিকে ঘিরে রাখা হয়।’

তিনি জানান: সকাল ৮টার দিকে র‌্যাবের বোমা নিস্ক্রিয়কারী দল বাড়ির ভেতরে প্রবেশ করে তিনটি শক্তিশালী বোমা উদ্ধার করে এবং পরে তা নিস্ক্রিয় করে। র‌্যাব সদস্যরা পরে বাড়ির ভেতরে তল্লাশি চালিয়ে ২টি পিস্তল, ৭টি ডেটোলেটর, ১২টি পাওয়ার জেলসহ তিন জঙ্গির মৃতদেহ উদ্ধার করে। চর আলাতুলী একটি চরাঞ্চল। রাজশাহীর গোদাগাড়ী উপজেলা সদর থেকে এটি দুই কিলোমিটার দূরে অবস্থিত। পদ্মা নদী পার হয়ে সেখানে যেতে হয়। এলাকাটি ভারতীয় সীমান্তঘেঁষা।