ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া রোবট ‘সোফিয়া’। সোফিয়া প্রথমে বাংলাদেশের পলিসি মেকার ও পরে সাংবাদিকদের সঙ্গে একটি বিশেষ সেশনে কথা বলবে বলে জানা গেছে। ৫ ডিসেম্বর রাত ১২টাযর পরে বাংলাদেশে এসে পৌঁছাবে হংকং এর ‘হ্যানসন রোবোটিক্স’ এর তৈরি সোফিয়া। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এসব তথ্য নিশ্চিত করেছেন।

ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে একটি বিশেষ সেশন থাকবে। সেখানে সোফিয়ার নির্মাতা ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। দুটি সেশনের প্রথম সেশনে সোফিয়ার সঙ্গে আলাপচারিতা হবে পলিসি মেকার ও সাংবাদিকদের মধ্যে। পরে আরেকটি সেশনে সফটওয়্যার নির্মাতা, উদ্যোক্তা, অ্যাপ-গেম ডেভলপারদের সঙ্গে কথা বলবে সোফিয়া। আগামী ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হবে দেশের বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ড।

বিভিন্ন নিয়মের বেড়াজাল টপকে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া খুব সহজ না হলেও এক রোবটকে নাগরিকত্ব দিয়ে আলোচনার কেন্দ্রে সৌদি সরকার। অনেকে অভিযোগ করছে, সৌদি নারীরা যে সুযোগের কথা কল্পনাও করতে পারে না, সোফিয়া সেসব ভোগ করছে। সোফিয়াকে ধরা হয় বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া রোবট।