লন্ডনে চিকিৎসাধীন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে সেন্ট্রাল লন্ডনের একটি হাসপাতালের আইসিইউতে নেয়া হয়েছে। তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বাংলাদেশে থাকা তার আত্মীয় স্বজনরা লন্ডনে গেছেন বলেও জানা গেছে। মেয়র আনিসুল হকের মেয়ে কানিশা হক এ তথ্য নিশ্চিত করেছেন। মেয়র আনিসুল হকের ব্যক্তিগত সহকারী মিজানুর রহমান জানিয়েছেন, আজ মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় আনিসুল হকের শারীরিক পরিস্থিতি অবনতি হওয়ায় তাঁকে ‘লাইফ সাপোর্টে’ নেওয়া হয়। এর আগে ৪ আগস্ট তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে লন্ডনের একটি হাসপাতালে ভর্তি করার পর তাকে আইসিইউতে রাখা হয়েছিল। মেয়র আনিসুল হক সেরিব্র্যাল ভ্যাসকুলাইটিস বা মস্তিকের রক্তনালীতে প্রদাহজনিত রোগে ভুগছেন। দীর্ঘ দুই মাস ধরে এ অসুস্থতায় ভুগছেন তিনি। ১৩ আগস্ট তিনি হাসপাতালে চেকআপ করাতে যান। চেকআপ শেষে বাসায় ফিরে জ্ঞান হারিয়ে ফেলেন। ডাক্তারি ভাষায় একে ‘মাইল্ড ব্রেইন স্ট্রোক’ বলা হয়। অবস্থার উন্নতি হলে ৩১ অক্টোবর তাকে আইসিইউ থেকে রিহ্যাবিলিটেশনে নেয়ার খবর জানিয়ে বিবৃতি দিয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন। এর এক মাসের মধ্যে আবারো আইসিইউতে নেওয়া হল ৬৫ বছর বয়সী আনিসুল হককে।

নাতির জন্ম উপলক্ষে গত ২৯ জুলাই ব্যক্তিগত সফরে সপরিবারে লন্ডনে যান ৬৫ বছর বয়সী আনিসুল হক। তিনি সেরিব্রাল ভাসকুলাইটিসে (মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ) আক্রান্ত হয়েছিলেন। তখন থেকেই লন্ডনে চিকিৎসাধীনছিলো জনপ্রিয় এ ব্যক্তিত্ব। তবে তার শারীরিক অবস্থার অবনতির যে খবর বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়েছে তা গুজব বলে উড়িয়ে দিয়েছেন মেয়রের মালিকানাধীন নাগরিক টিভির প্রধান পরিচালন কর্মকর্তা আব্দুন নূর তুষার। তিনি আনিসুল হকের পারিবারিক সূত্রের বরাত দিয়ে বলেন, মেয়রের ছেলে নাবিলের সঙ্গে ‍আমার মঙ্গলবার (২৮ নভেম্বর) রাতেও কথা হয়েছে। তিনি আমাকে জানিয়েছেন, মেয়র এখনো আইসিইউতে আছেন। সেখানে তার চিকিৎসা চলছে।

আনিসুল হক একজন উদ্যোক্তা। তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি ছিলেন। বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় একাধিক অনুষ্ঠান উপস্থাপনা করেন।

২০১১ সালের ১ ডিসেম্বর গঠিত হয় ঢাকা উত্তর সিটি করপোরেশন। ২০১৫ সালের ২৮ এপ্রিল ওই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন নিয়ে মেয়র পদে নির্বাচন করেন আনিসুল হক। বিপুল জনসমর্থন নিয়ে তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব নেন। তিনিই ওই সিটি করপোরেশনের প্রথম মেয়র।