রোহিঙ্গা বিষয় নিয়ে সরকার রাজনীতি করছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন।শনিবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স কক্ষে গণতান্ত্রিক সাংস্কৃতিক জোটের উদ্যোগে ‘রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান, বাস্তবতা ও করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি বলেন, একদিকে সরকার বলছে- আমরা চুক্তি করে এসেছি, অল্পদিনের মধ্যে রোহিঙ্গাদের নিজের দেশে চলে যেতে হবে, অন্যদিকে নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের আবাসন সৃষ্টির প্রকল্প গ্রহণ করেছে। এটা দেশের সাধারণ মানুষও বোঝে- বাংলাদেশের মানুষ ও রোহিঙ্গাদেরকে আপনারা একটা ধোঁকা দিচ্ছেন। কেন এই ধোঁকা দিচ্ছেন?আমরা মনে করি, সরকার রোহিঙ্গাদের ব্যবহার করে রাজনীতি করতে চাচ্ছে। এই সমস্যা রাজনীতিকিকরণ করে ফয়দা হাসিলের জন্য তারা এর স্থায়ী সমাধান করছে না। রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারও আন্তরিক নয়, মিয়ানমারও নয়।” রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে অবশ্যই তাদেরকে নাগরিকত্ব দিয়ে সসম্মানে নিজেদের বসত-ভিটায় বসবাসের ব্যবস্থা নিশ্চিত করতে হবে বলে জানান তিনি।বাংলাদেশ সরকার মিয়ানমারের সাথে কী একটা স্মারক চুক্তি করে এসেছে- এটার বিষয় পূর্ণাঙ্গভাবে আমরাও কিছুই জানি না, রোহিঙ্গারাও জানে না। আমরা মনে করি এটা স্থায়ী সমাধানের পথ নয়।বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ কূটনৈতিকভাবে সম্পূর্ণ একা হয়ে গেছে বলেও মন্তব্য করেন খন্দকার মোশাররফ।

তিনি বলেন, রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করারই প্রয়োজন হতো না যদি বাংলাদেশ প্রথম দিকে কূটনৈতিকভাবে পদক্ষেপ নিত এবং শক্তভাবে পদক্ষেপ নিতে পারত। আর এখন দেখছি, সারা বিশ্ব যখন এগিয়ে আসছিল তখন আমাদের সরকারের বেশি কাছের বন্ধু-তাদের বিরোধিতার কারণে আজকে জাতিসংঘ পদক্ষেপ নিতে পারেনি।তিনদিনের সফরে আসা পোপ ফ্রান্সিসকে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে না নেওয়ার সমালোচনা করেন তিনি।খালেদা জিয়াকে নাজেহাল করতেই বার বার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। তিনি বলেন, খালেদা জিয়া আগামীতে জনগণের নির্বাচিত প্রতিনিধি হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। তাকে নাজেহাল করার জন্য মিথ্যা মামলায় জর্জরিত করা হচ্ছে। তার নামে যে মামলা দেওয়া হয়েছে তা যুক্তিসঙ্গত নয়। সরকারের উদ্দেশে দুদু বলেন, আপনাদের মিথ্যা মামলার দিন অচিরেই শেষ হয়ে দেশে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হবে। মিথ্যা মামলা দিয়ে ক্ষমতায় থাকায় একদিন আপনাদেরও বিচারের মুখোমুখি হতে হবে।

সংগঠনের সাবেক সভাপতি রেজাবুদ্দৌলা চৌধুরীর সভাপতিত্বে ও প্রধান সমন্বয়ক হুমায়ুন কবির বেপারীর পরিচালনায় আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল¬াহ, ফরিদা ইয়াসমীন প্রমুখ বক্তব্য রাখেন।