অন-ডিমান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ার সেন্ট্রাল অপারেশনের হেড প্রদীপ পরমেশ্বরণ বলেন, ‘প্রতিনিয়ত গাড়ির সংখ্যা বেড়ে চলা ঢাকা শহরের যাতায়াত ব্যবস্থায় পরিবর্তন আনতে গিয়ে আমরা চ্যালেঞ্জের সম্মুখীন হই। স্মার্টফোনের আধুনিক প্রযুক্তি ও বর্তমান অবকাঠামো ব্যবহার করেই জনসাধারণের জন্য উপযুক্ত যাতায়াত ব্যবস্থা তৈরি করা সম্ভব।’

ঢাকায় উবারের গত এক বছরের অভিজ্ঞতা তুলে ধরতে গিয়ে প্রদীপ পরমেশ্বরণ বলেন, ঢাকা শহরে গড়ে সাত মিনিট সময়ের মধ্যে উবারের গাড়ি পাওয়া সম্ভব। সপ্তাহের অন্য দিনগুলোর তুলনায় ছুটির দিনগুলোতে উবার ব্যবহারের মাত্রা বেশি।

‘২০১৭ সালের নভম্বের মাসেই ১৬ লাখ বার উবার ডাকা হয়েছে, শুধু ২০১৭ সালের নভেম্বর মাসেই দুই লাখের বেশি মানুষ উবারে ভ্রমণ করেছেন।’

উবার কর্মকর্তা আরো জানান, প্রতি মাসে ১০ হাজারের বেশি চালক এবং প্রতিদিন শত শত চালক উবারে যোগদান করছেন। গন্তব্য হিসেবে উত্তরা, বনানী ও গুলশান-১-এ সবচেয়ে বেশি সংখ্যক যাত্রী যাতায়াত করে থাকেন। আজ রোববার সকালে ঢাকায় উবারের কার্যক্রমের এক বছর পূর্তি উদযাপন করেছে। এ উপলক্ষে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রদীপ পরমেশ্বরণ এসব তথ্য তুলে ধরেন।

২০১৬ সালের ২২ নভেম্বর ঢাকায় কার্যক্রম শুরু করে উবার। বিশেষ প্রযুক্তির সহায়তায় যাত্রীদের সহজে যাতায়াতের সুযোগ প্রদান করার মাধ্যমে শহরের পরিবহন ব্যবস্থার উন্নয়ন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে আরো জানানো হয়েছে, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ চালক হিসেবে উবারের সঙ্গে যুক্ত হয়েছেন। উবারের ড্রাইভার-পার্টনারদের মধ্যে আছে ফ্লিটের ড্রাইভার ও ব্যক্তিগত গাড়ির মালিক। এ ছাড়া মোবাইল কোম্পানি ও ব্যাংকের চাকরিজীবী এবং ছাত্ররাও বাড়তি আয়ের জন্য উবারে যোগ দিয়েছেন।