ঋণ সংক্রান্ত অনিয়ম এবং দায়িত্ব পালনে ব্যর্থতার কারণে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডিকে অপসারণ

0
72

অবশেষে প্রবাসীদের কল্যাণে প্রতিষ্ঠিত হওয়া এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবুর রহমানকে ঋণ সংক্রান্ত অনিয়ম এবং দায়িত্ব পালনে ব্যর্থতার কারণে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা এ তথ্য জানান। শুভঙ্কর সাহা জানিয়েছেন, বুধবার এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারা মোতাবেক দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করা হয়েছে। আগামী দু’বছর তিনি অন্য কোন ব্যাংকের এমডি হতে পারবেন না বলেও উল্লেখ করা হয় চিঠিতে। শুভঙ্কর সাহা আরও বলেন, ‘এখন তিনি চাইলে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের কাছে আপিল করতে পারবেন।’

এ বিষয়ে জানতে চেয়ে এনআরবি কর্মাশিয়াল ব্যাংকের এমডি দেওয়ান মুজিবুর রহমানকে ফোন করা হলে তিনি ‘এ বিষয়ে আমি এখন কথা বলতে চাই না’ বলে ফোনের লাইন কেটে দেন। একটু পর একই কথা বলে ক্ষুদেবার্তাও পাঠান তিনি। গত ২৯ অক্টোবর বেসরকারি খাতের এনআরবি কমার্শিয়াল ব্যাংকের অনিয়মের ঘটনায় চরম অসন্তোষ প্রকাশ করে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটি। ওইদিন ব্যাংকটির ঋণ অনিয়মের ঘটনা শিউরে ওঠার মতো এবং আর্থিক খাতকে ঝুঁকিতে ফেলেছে বলে মন্তব্য করেছিলেন কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক। সার্বিক অনিয়মের বিষয়ে অধিকতর তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ডিসেম্বরের মধ্যে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছিল কমিটি।

ওই সময় আরও বলা হয়, নানা অনিয়মের কারণে ব্যাংকটির খেলাপি ঋণ হু হু করে বেড়ে ১৯২ কোটি টাকা হয়েছে, যা মোট ঋণের ৪ দশমিক ৯৫ শতাংশ। খেলাপি ঋণে নতুন ব্যাংকগুলোর মধ্যে ফারমার্স ব্যাংকের পরই ব্যাংকটির অবস্থান। গত বছরের ডিসেম্বরে খেলাপি ঋণ ছিল ১৯ কোটি টাকা। গত জুনে বেড়ে ১৭২ কোটি টাকা হয়। কার্যক্রম শুরুর কিছুদিনের মধ্যে ব্যাংকটির পরিচালকদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব, ঋণ বিতরণে অনিয়ম ও অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার ঘাটতি দেখা দেয়।