মেধাবী তরুণরাই দেশকে এগিয়ে নেবে: প্রধানমন্ত্রী

0
75

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়াকে সঙ্গে নিয়ে তথ্য প্রযুক্তির সবচেয়ে বড় আসর ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪ দিনব্যাপী বর্ণাঢ্য এ আয়োজনের উদ্বোধন করেন তিনি। তিনি বলেন তথ্য প্রযুক্তির বিকাশের ফলে দেশে যে শিল্প বিপ্লবের সুযোগ হয়েছে তার সদ্বব্যবহার করবে মেধাবী তরুণরাই। নির্বাচনী ইশতেহার অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার বেলা ১২টায় তথ্য প্রযুক্তির মেগা আসর ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী পর্বে যখন সোফিয়া তখন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের অনুষ্ঠানস্থল যেন এক টুকরো ডিজিটাল বাংলাদেশ। সবাইকে চমকে দিয়ে সামাজিক রোবটখ্যাত সোফিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশী- বিদেশী প্রযুক্তিবিদ ও উদ্যোক্তাদের সম্মিলন ডিজিটাল মেলার উদ্বোধন করতে বলেন। বলেন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, শেখ হাসিনা এবং ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে।

এর আগে ডিজিটাল এ আয়োজনে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, অজ্ঞতা এবং দু: শাসনের কারণে প্রযুক্তিখাতে দেশকে পিছিয়ে দিয়েছিলো ৭৫ পরবর্তী সরকার। প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকারের লক্ষ্য প্রযুক্তির উৎকর্ষতা কাজে লাগিয়ে মানব সম্পদ উন্নয়ন। প্রযুক্তিতে সার্বজনীন করতে সরকারের বিভিন্ন কর্মসূচি ও পরিকল্পনার উল্লেখ করে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তবতা। এসময় প্রযুক্তিখাতে মেধাবী তরুণদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি। ডিজিটাল মেলার বিভিন্ন প্রদর্শনী ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।