স্বাধীনতার ৪৬ বছর পর চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় বাংলাদেশ-ভারত সীমান্ত পিলারের নাম সংশোধন করা হয়েছে।বুধবার বিজিবি ও বিএসএফের উপস্থিতিতে ওই সীমান্তের ১২টি পিলার থেকে পাকিস্তানের নাম কেটে বাংলাদেশ করা হয়।

১৯৭১ সালের স্বাধীনতা লাভের পর চাঁপাইনবাবগঞ্জের অন্য সীমান্ত পিলারগুলো থেকে ‘পাকিস্তান’ কেটে বাংলাদেশ করা হলেও ভোলাহাট উপজেলার চামুসা, গিলাবাড়ি ও চাঁনশিকারী সীমান্তের ১২টি পিলারে পাকিস্তান লেখা থেকে যায় বলে চাঁপাইনবাবগঞ্জ ৫৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রাশেদ আলী জানান।তিনি বলেন, বিষয়টি নজরে এলে তা সংশোধনের জন্য বিজিবি তৎপরতা শুরু করলেও নানা জটিলতায় দীর্ঘদিনেও সংশোধনের প্রক্রিয়া শেষ করা সম্ভব হয়নি।এ ব্যাপারে নতুন করে তৎপরতা শুরু করে বিএসএফের কাছে একাধিকবার চিঠি দেওয়া হয়। অবশেষে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সম্মতিতে বুধবার সকাল থেকে সীমান্ত পিলারগুলোর ভুল সংশোধনের কাজ শুরু করে বিজিবি।

পর্যায়ক্রমে ভোলাহাটের চামুসা, গিলাবাড়ি ও চাঁনশিকারী সীমান্তের ১২টি পিলার থেকে ‘পাক’ শব্দের পরিবর্তে ‘বাংলা’ শব্দ প্রতিস্থাপন করা হয় বলে জানান বিজিবি কর্মকর্তা রাশেদ।এ সময় ভারতের মালদা জেলার ৮২ বিএসএফ ব্যাটালিয়েনর পক্ষে বিরেন্দ্র শিং, জি কেরকাটা ও অরবিন্দ কুমারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।