দেশের প্রথম সফটওয়্যার টেকনোলজি পার্ক ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক যশোর’-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার দুপুরে ঢাকায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ পার্কটির উদ্বোধন করেন।

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আর অপর প্রান্ত যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের অডিটরিয়ামে উপস্থিত ছিলেন যশোর-২ আসনের সংসদ সদস্য মনিরুল ইসলাম, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-৪ আসনের সংসদ সদস্য রণজিত কুমার রায়, যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম, এ পার্কের প্রকল্প পরিচালক জাহাঙ্গীর আলম, যশোরের জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দিন প্রমুখ।

উদ্বোধন ঘোষণার পর প্রধানমন্ত্রী যশোরের দুজন শিক্ষার্থী, একজন শিক্ষক ও সফটওয়্যার পার্কে কাজ শুরু করা দুটি প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি কথা বলেন। যশোর শহরের নাজিরশংকরপুর এলাকায় ৩০৫ কোটি টাকা ব্যয়ে সিলিকন ভ্যালির আদলে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। যেখানে পাঁচ সহস্রাধিক আইটি প্রফেশনালের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি বহুদলীয় গণতন্ত্রের নামে যুদ্ধাপরাধীদের রাজনীতি করার সুযোগ তৈরি করে দিয়েছে। তারা কোনো উন্নয়ন করেনি। তারা চেয়েছিল বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে। সে কারণে তাদের প্রযুক্তির কোনো দরকার ছিল না। তাই বিনামূল্যে সাবমেরিন কেবলের সঙ্গে সংযুক্ত হওয়ার সুযোগ তথ্য পাচারের কথিত আশঙ্কায় ছেড়ে দেয়। তারা (বিএনপি) ছিল ক্ষমতা ভোগ করার মানসে। দেশকে এগিয়ে নেওয়ার কোনো আকাঙ্ক্ষা তাদের ছিল না।

প্রধানমন্ত্রী বলেন, যশোর সফটওয়্যার টেকনোলজি পার্ক উদ্বোধনের মাধ্যমে মেধাভিত্তিক অর্থনীতির দ্বার উন্মোচন হলো। দেশে আরো এমন পার্ক তৈরি করা হবে। এসব পার্কে আইসিটি পণ্য উৎপাদিত হবে; যা রপ্তানি করে বৈদেশিক মুদ্রা যেমন অর্জন করবে দেশ, তেমনি বেকারদের কর্মসংস্থানের সুযোগ হবে।