দুই মাস ধরে নিখোঁজ সাংবাদিক উৎপল দাসের সন্ধান পাওয়া গেছে। মঙ্গলবার রাত পৌনে ১২টায় উৎপলের সঙ্গে মোবাইলে তার বাবা চিত্তরঞ্জন দাসের কথা হয়েছে বলে তিনি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘উৎপলের সঙ্গে আমি এবং তার মায়ের কথা হয়েছে। সে আমাদের জানিয়েছে নারায়ণগঞ্জের ভুলতা এলাকায় আছে।’ রাত ১২টায় সমকালের সঙ্গে উৎপলের কথা হয়। এ সময় তিনি বলেন, ‘আমি সুস্থ আছি। এখন নারায়ণগঞ্জ থেকে নরসিংদী মা-বাবার কাছে যাচ্ছি। বিস্তারিত পরে জানাবো।’ উৎপলের সঙ্গে তার সহকর্মী রাজীব আহাম্মদ ও রাজু হামিদসহ আরও কয়েকজনের কথা হয়েছে বলে তারা নিশ্চিত করেছেন। রাজীব আহাম্মদ জানান, তিনি উৎপলের ব্যক্তিগত নম্বরে কথা বলেছেন। উৎপল এখন নরসিংদীর রায়পুরা এলাকায় নিজের বাড়ির দিকে যাচ্ছেন।

রাত ১টার দিকে উৎপলকে ভুলতা পুলিশ ফাঁড়িতে নেওয়া হয় বলে নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান জানিয়েছেন। তিনি বলেন, ‘কে বা কারা মাইক্রোবাস থেকে আধুরিয়ায় একটি সিএনজি ফিলিং স্টেশনের সামনে নামিয়ে দিয়ে গেছে। পরে ফিলিং স্টেশনের লোকজন ভুলতা ফাঁড়িতে ফোন করলে পুলিশ গিয়ে তাকে নিয়ে আসে।’ উৎপল এখন পুলিশ হেফাজতে রয়েছেন জানিয়ে মোস্তাফিজুর বলেন, তার পরিবারকে খবর দেওয়া হয়েছে।

গত ১০ অক্টোবর রাজধানী থেকে নিখোঁজ হন পূর্বপশ্চিম ডট নিউজের সিনিয়র রিপোর্টার উৎপল। গত ২২ ও ২৩ অক্টোবর মতিঝিল থানায় পৃথক দুটি সাধারণ ডায়েরি করেন উৎপলের বাবা চিত্তরঞ্জন দাস এবং পূর্বপশ্চিমের সম্পাদক খুজিস্তা নূরে নাহরীন। পুলিশের তথ্যনুযায়ী, তার সর্বশেষ অবস্থান ছিল ধানমণ্ডি ৩২ নম্বর এলাকায়। ১০ অক্টোবর বেলা একটা ৪৭ মিনিট থেকে তার ফোন বন্ধ থাকে। উৎপল নিখোঁজ হওয়ার পর থেকেই সাংবাদিকরা উৎপলের সন্ধানের দাবিতে রাজপথে নিয়মিত কর্মসূচি পালন করেন।

সাংবাদিক উৎপল নিখোঁজের পেছনের আসল রহস্য জানার চেষ্টা করছে আইনশৃঙ্খলা বাহিনী। বুধবার মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় তিনি জানান, উৎপলের সঙ্গে কথা বলে নিখোঁজ হওয়ার পেছনে কেউ আছে কিনা; তা তদন্তের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে। স্বরাষ্টমন্ত্রী বলেন, ‘পুলিশ তার কাছে যে সমস্ত তথ্য পাচ্ছে; সেগুলোর ভিত্তি করে তারা পরবর্তী ব্যবস্থা নেবে। কি নিয়েছিলো,কারা নিয়েছিলো এই সমস্ত বিষয়গুলো জানার চেষ্টা চলছে। দুই-মাস তিন মাস হয়ে গেছে তারপরও আমরা ধরতে পারে নাই। এটা দু:খজনক। কিন্তু পূর্বে আমরা অপহরণকারীকে আটক করেছি এমন উদাহারণ রয়েছে।’