তেলবাহী একটি ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা করা রাজশাহীর আড়ানীর সেই দুই শিশুকে ‘বীর সৈনিক’ খেতাবসহ নগদ ৫০ হাজার টাকা, সংবর্ধনা, ক্রেস্ট প্রদান করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার দুপুরে রাজশাহীর রেলস্টেশনে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে দুই বুদ্ধিমান শিশু লিটন আলী ও সিহাব হোসেনকে সংবর্ধনা দেন পশ্চিমাঞ্চল রেলের জেনারেল ম্যানেজার খায়রুল আলম।

এ সময় রেলমন্ত্রীর পক্ষ থেকে দুই শিশুকে নগদ ৫০ হাজার টাকা করে অর্থ দেওয়া হয়। এছাড়া ট্রেন রক্ষায় অসীম সাহস ও বুদ্ধিমত্তা রাখায় ওই দুই শিশুকে ট্রেন রক্ষার ‘বীর সৈনিক’ খেতাবেও ভূষিত করা হয়েছে।

গত ১৮ ডিসেম্বর আড়ানীর ঝিনা এলাকায় রেললাইন ভাঙা দেখে দুই শিশু লিটন ও সিহাব গলার মাফলার টানিয়ে তেলবাহী একটি ট্রেনকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করে। এ ঘটনায় গত বুধবার সিহাব হোসেন ও লিটন আলীকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধিত করেছে পাকশী বিভাগীয় রেলওয়ে কর্তৃপক্ষ। ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) অসীম কুমার তালুকদার। অনুষ্ঠানে ১৩ হাজার করে ২৬ হাজার টাকা ও ক্রেস্ট দেওয়া হয় তাদের। বুদ্ধিমান সেই দুই শিশুর পরিচয় এখন ‘মাফলারবীর’। তারা এখন গলায় মাফলার দিয়েই নিজ গ্রামে ঘুরে বেড়ায়।