বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত ২‘শ ৮টিরও বেশি ফসলের ৫‘শ ১২টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৪‘শ ৮২টি অন্যান্য প্রযুক্তিসহ এযাবৎ ৯ শতাধিকেরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে।মঙ্গলবার গাজীপুরস্থ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে দুই দিন ব্যাপি বারি প্রযুক্তি হস্তান্তর কর্মশালায় এ তথ্য জানানো হয়।
বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ নাসিরুজ্জামান।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বণিক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মহাপরিচালক মো. আব্দুল আজিজ। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিএআরআই এর পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. পরিতোষ কুমার মালাকার।
আয়োজকরা জানান, বারি সাম্প্রতিক সময়ে যে সকল প্রযুক্তি উদ্ভাবন করেছে এগুলো দ্রুত কৃষক পর্যায়ে পৌঁছানোর লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অফিসার, এনজিও কর্মী, বেসরকারী সীড কোম্পানী ও কৃষকদের প্রশিক্ষিত করে তোলাই এ কর্মশালার প্রধান উদ্দেশ্য।
কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নার্সভূক্ত বিভিন্ন প্রতিষ্ঠান, বিএডিসি, কৃষি বিশ্ববিদ্যালয়, এনজিও ও কৃষিসংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা,বিজ্ঞানীবৃন্দ এবং কৃষক প্রতিনিধিসহ প্রায় ২‘শ জন অংশগ্রহণ করেন।
আয়োজকরা আরো জানান, বিএআরআই কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তিসমূহ ব্যবহারের মাধ্যমে কৃষকের আয় বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচনসহ গবেষণা ও সম্প্রসারণ কর্মীদের মধ্যে সহযোগিতা বৃদ্ধিসহ অন্যান্য বিষয়গুলো এ কর্মশালায় অধিকতর গুরুত্ব পাবে।
###