গাজীপুরে অবস্থিত বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) সামরিক ও বেসামরিক নারী-পুরুষকে বিনা টিউশন ফি’তে প্রশিক্ষণ, ভাতা ও চাকুরির সংস্থান করে দিচ্ছে। সোমবার সকালে জুলাই-ডিসেম্বর ২০১৭ সেশনের কোর্স সম্পন্নকারীদের সনদ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সেনাবাহিনীর কল্যাণ ও পূনর্বাসন পরিদপ্তর এর পরিচালক ব্রিগ্রেডিয়ার জেনারেল নকিব আহমদ চৌধুরী একথা বলেন।

এসময় ওই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিটিটিআইয়ের অধ্যক্ষ লে.কর্ণেল (অব:) আছয়াদুর রহমান খাঁন । প্রতিষ্ঠানের ভাইস প্রিন্সিপাল মেজর (অব) শ্যামলেন্দু কবিরাজ, ইনস্ট্রাকটরবৃন্দ, কর্মকর্তাগন এবং প্রশিক্ষনার্থিরা এসময় উপস্থিত ছিলেন ।
অধ্যক্ষ আছয়াদুর রহমান জানান, ২০০৯ সালের ১জুন টিটিটিআই যাত্রা শুরুর পর থেকে এ যাবত বিভিন্ন ট্রেড কোর্সে প্রায় ৭ হাজার নর-নারীকে (সামরিক ও বেসামরিক) বিনা টিউশন ফি’তে প্রশিক্ষণ দেয়া হয়েছে। পরবর্তীতে তাদের দেশ-বিদেশে চাকুরীর সংস্থানও করে দেয়া হয়েছে। অধ্যক্ষ আরো বলেন, বর্তমান সেশনে (১জুলাই-৩১ডিসেম্বর) ৯৬৫ জন শিক্ষার্থী ৮টি বিভিন্ন ট্রেড কোর্স শেষ করেছেন। তাদের মধ্যে ২৪৬ জন সামরিক, ৫০ জন বিজিবি, এবং ৬৬৯ জন বেসামরিক ছাত্র-ছাত্রী ছিল। এ সেশনে একজন মহিলাসহ ১৬৬ জন প্রশিক্ষণার্থী সেনাবাহিনীতে চাকুরির সুযোগ পেয়েছে। এছাড়া ৫৩ জন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি পেয়েছেন এবং আরো ৩০০ জনের চাকুরি প্রক্রিয়াধীণ রয়েছে। তিনি বলেন টিটিটিআই অর্থ নয় বরং দারিদ্র বিমোচনের লক্ষ্যে কারিগরি শিক্ষায় দক্ষতা বৃদ্ধি করে কর্মক্ষেত্রে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করে যাচ্ছে।

কারিগরি শিক্ষাবোর্ডের প্রশিক্ষন ছাড়াও ২০১৭ সালের জানুয়ারী থেকে প্রতিষ্ঠানটি স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের মাধ্যমে ৭৫০ জনকে বিনাখরচে প্রশিক্ষন প্রদান করেছে । বর্তমান সেসনে আরো ২০০ জন প্রশিক্ষন গ্রহন করছে। এদের প্রতিজনকে মাসে ৩ হাজার ১২০টাকা করে বৃত্তি দেয়া হচ্ছে এবং সফল প্রশিক্ষণ শেষে সকলের চাকুরির ব্যবস্থা করা হচ্ছে । গত কয়েক বছরে অনেক শিক্ষার্থী এ প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে কাতার, কুয়েত, সৌদি আরব ও মালয়েশিয়ায় চাকরী করছে । এবারও কাতারে জনশক্তি রপ্তানীর প্রক্রিয়া চলছে বলে জানা গেছে ।

দেশের যুবকদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত গাজীপুর সিটি করপোরেশনের বাংলাদেশ মেশিন টুলস্ ফ্যাক্টরীর (বিএমটিএফ) ক্যাম্পাসে ২০০৯ সালের ০১ জুন প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। এটি একটি কল্যানমূলক ও অলাভজনক প্রতিষ্ঠান।