প্রডন্ড শীতে উত্তরের জ্যেলা পাবনার জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। পাবনার ঈশ্বরদীতে রোববার বেলা ১১টায় ৫.৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর। ঈশ্বরদী আবহাওয়া অধিদপ্তরের টিপিও আব্দুল খালেক সরকার এ তথ্য নিশ্চিত করে জানান, এ অবস্থা আরও বেশ কয়েকদিন থাকতে পারে।
এদিকে ঘন কুয়াশার কারণে সিগন্যাল দেখতে না পাওয়ায় ঈশ্বরদী বাইপাস ষ্টেশনের কাছে ঈশ্বরদী হতে চাঁপাই নবাবগঞ্জগামী কমিউটার ট্রেনের ইঞ্জিন লাইন চ্যুত হয়েছে। এতে দক্ষিণা লের সাথে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। রাজশাহী হতে ছেড়ে আসা খুলনা ও গোয়ালন্দঘাট গামী আন্তঃনগর মধুমতি এ্ক্সপ্রেস ও সাগরদাড়ি এক্সপ্রেস ট্রেন আটকা পড়েছে। ঈশ্বরদী জংশন ষ্টেশনের সুপারিনটেন্ড জানান, সকাল ৭ টায় চাঁপাইনবাবগঞ্জগামী কমিউটার ট্রেনটি ঈশ্বরদী ষ্টেশন হতে ছেড়ে যায়। ঘন কুয়াশার কারণে চালক সিগন্যাল দেখতে না পাওয়ায় বাইপাস ষ্টেশনের আপ লাইনে পয়েন্ট অতিক্রম করার সময় পয়েন্টে ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়। ফলে কমিউটার এক্সপ্রেস ট্রেনটিও আটকে পড়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত (সকাল ১০.৪০ মিনিটে) লাইনচ্যুত ইঞ্জিনটি উঠানোর জন্য কাজ চলছে।

প্রচন্ড শীত আর হিমেল বাতাসে জুবুথুবু অবস্থার মধ্যে অতিবাহিত করছে এ অ লের মানুষ। তীব্র শীত, হিমেল বাতাস আর ঘন কুয়াশার মধ্যে মহাসড়কগুলোতে ধীরগতিতে যানচলাচল করছে। নিম্ন ও মধ্যম আয়ের মানুষগুলো দূর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে গ্রামের প্রত্যন্ত অ ল থেকে কাজের উদ্দেশ্যে শহরে এসে প্রচন্ড শীতের মধ্যে জুবুথুবু অবস্থায় রয়েছেন। কেউ বা খড়কুটিতে আগুন জ্বালিয়ে উষ্ণতা পেতে চেষ্টা চালাচ্ছেন। শহরের দোকানপাটগুলো এখনও পুরোপুরি খুলতে পারেনি। প্রচন্ড বিপাকে পড়েছে হাসপাতাল গুলোতে ভর্তি শিশুসহ বুদ্ধ রোগীরা। এছাড়া গবাদিপশুগুলো শীতে করুন অবস্থায় রয়েছে। সবমিলে পাবনা জেলার জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে প্রচন্ড ঠান্ডায়।