রাবাদা এখন টেস্টের এক নম্বর বোলার

0
53

কেপটাউন টেস্টের দুর্দান্ত পারফরম্যান্স কাগিসো রাবাদাকে বসিয়েছে টেস্ট বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষে। দক্ষিণ আফ্রিকার সপ্তম বোলার হিসেবে র‌্যাংকিংয়ের চূড়ায় বসেছেন এই পেসার।

কেপটাউনে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট দক্ষিণ আফ্রিকা জিতেছে ৭২ রানে। ২২ বছর বয়সী এই পেসার প্রথম ইনিংসে ৩৪ রানে ৩ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে ৪১ রানে নিয়েছেন ২ উইকেট। ভারতের বিপক্ষে প্রোটিয়াদের জয়ের পথে তার এই পারফরম্যান্সে যোগ হয় ৫ পয়েন্ট। অন্যদিকে টেস্টের সেরা বোলার হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্টে নামা জেমস অ্যান্ডারসন হারিয়েছেন আবার ৫ পয়েন্ট। যাতে রাবাদা তার চেয়ে ১ পয়েন্ট বেশি নিয়ে বসেছে বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষে। রাবাদার পয়েন্ট ৮৮৮, আর দুয়ে নেমে যাওয়া অ্যান্ডারসনের পয়েন্ট ৮৮৭।টেস্ট র‌্যাংকিংয়ে প্রথমবার বোলিংয়ের শীর্ষে বসার পর নিজের অনুভূতি ভাগাভাগি করেছেন রাবাদা এভাবে, ‘বিশ্বের এক নম্বর টেস্ট বোলার হওয়াটা বিশেষ, অন্যরকম অনুভূতির। খেলা শুরুর সময় প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে এটা।’ দক্ষিণ আফ্রিকার সপ্তম বোলার হিসেবে টেস্ট বোলিং র‌্যাংকিংয়ের চূড়ায় বসলেন রাবাদা। তার আগে এই জায়গার স্বাদ নিয়েছেন অব্রি ফকনার, হিউ টেইফিল্ড, পিটার পোলক, শন পোলক, ডেল স্টেইন ও ভারনন ফিল্যান্ডার।কেপটাউন টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকার জয়ের আসল নায়ক ফিল্যান্ডার। ৭৫ রানে ৯ উইকেট পাওয়া এই পেসার র‌্যাংকিংয়েও দিয়েছেন বড় লাফ। ১২ নম্বর থেকে উঠে এসেছেন তিনি ছয় নম্বরে।

ব্যাটিং র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন স্টিভেন স্মিথ (৯৪৭)। তবে তার পরের জায়গাগুলো নড়চড় হয়েছে। অ্যাশেজে বাজেভাবে হারলেও বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনকে টপকে চার থেকে দুয়ে উঠে এসেছেন জো রুট। চেতশ্বর পূজারা তিন থেকে নেমে গেছেন পাঁচে।টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। বাংলাদেশি অলরাউন্ডারের পয়েন্ট ৪৩৮। দ্বিতীয় স্থানে থাকা রবীন্দ্র জাদেজা (৪০৬) অনেকটা পিছিয়ে আছেন তার চেয়ে।