ছুটির দিনে বাণিজ্য মেলায় ক্রেতা দর্শণার্থীর ভিড়

ছুটির দিনে জমে উঠতে শুরু করেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বেলা বাড়ার সাথে সাথে ভিড় বাড়ে মেলা প্রাঙ্গনে।বিক্রেতারা বলছেন, গত কয়েকদিনের তুলনায় কিছুটা বেড়েছে বেচাকেনা। ১৫ তারিখের পর মেলা জমে উঠবে বলে আশা করছেন তারা। প্রতি বছরের মতো এবারও ঢাকা আন্তর্জাতিক মেলায় ক্রেতাদের আকৃষ্ট করতে মূল্যছাড়সহ নানা রকম অফার দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান।এবারের মেলায় রয়েছে ছোট বড় মিলিয়ে মোট ৫৮৯টি স্টল ও প্যাভিলিয়ন। মাস জুড়ে সকাল ১০ টা থেকে রাত ১০ পর্যন্ত খোলা থাকবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

সরকারি ছুটির দিনে শুক্রবার (১২ জানুয়ারি) যেনো পরিপূর্ণতা পেয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলার ২৩তম আসরের ১২তম দিনে দেখা গেছে হাজারো মানুষের ¯্রােত এক হয়ে মিশেছে শেরে বাংলা নগরের এ মেলা প্রাঙ্গণে। একই সঙ্গে ব্যস্ততা বেড়েছে বিক্রেতাদেরও। সপ্তাহের অন্য যে কোনো দিনের তুলনায় তারা আজ একটু বেশিই ব্যস্থ। ক্রেতাদের অতিরিক্ত চাপ সামলাতে অনেকেই হিমসিম খেয়ে যাচ্ছেন শুধু রাজধানীবাসীই নয়, দেশের নানা অঞ্চল থেকে এদিন দর্শনার্থীদের ভিড় জমাতে দেখা গেছে মেলার স্টলগুলোতে।খুলনা থেকে আসা দর্শনার্থী মনিরুজ্জামান বলেন, ঘটা করে সময় বের করে খুলনা থেকে মেলায় আসাটা হয়ে ওঠে না। গতকাল একটা পারিবারিক কাজে ঢাকায় এসেছিলাম স্বপরিবারে। আজ কাজ নেই, তাই সবাই মিলে মেলায় ঘুরতে এলাম। পছন্দমত কিছু পেলে কিনে নেব।এদিকে কাজ আর অফিসের চাপে রুটিনের বাইরে সময় বের করা যেন দুরূহ ব্যাপার এই যান্ত্রিক শহরের বাসিন্দাদের। এক দিনের সময় পেলেই যেন গা ছেড়ে একটু বিশ্রাম নিতে মন চায় তাদের।
কিন্তু এখন আর সেই সুজোগ কোথায়! সারা বছর পরিবারকে বলেছি বাণিজ্য মেলায় ঘুরতে নিয়ে যাবো। এটা কিনে দেবো, ওটা কিনে দেবো। আজ ছুটির দিনে মন চাইলেও বাসায় থাকার জো আছে? তবে আজকে ছেলে-মেয়ে এবং আমার ছুটি। সবাই মিলে সারাদিন ঘুরে ঘুরে কেনা-কাটা করতে এসেছি। রাজধানীর মোহাম্মদপুর এলাকার বাসিন্দা বেসরকারি চাকরিজীবী রাশেদের মূল্যায়ন এমন।একইভাবে রংপুর ক্রফ্ট স্টলের বিক্রয় প্রতিনিধি নকুল চন্দ্র সরকার বলেন, প্রতি শুক্রবার-শনিবার মেলায় এমন ভিড় থাকে। এই দু’দিন আমরাও খুব ব্যস্ত থাকি। এছাড়া ছুটির দিনগুলোতে বিকেল থেকে রাতে বন্ধ হওয়া পর্যন্ত ভিড় বেশি থাকে।তবে এদিন দুপুর থেকেই দেখা গেছে মেলার প্রধান ফটক দিয়ে নামতে শুরু করেছে ক্রেতা ও দর্শনার্থীদের ঢল। সময় বাড়ার সঙ্গে সঙ্গে টিকিট কাউন্টার আর মেলার গেটের লাইন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।