উত্তর সিটি উপনির্বাচন: আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রম শুরু হয়েছে। এরই মধ্যে পাঁচজন এই ফরম সংগ্রহ করেছেন। শনিবার সকালে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে রাসেল আশেকী ও আদম তমিজি হক মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তাঁরা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন।এ সময় রাসেল আশেকী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে এবং ঢাকা উত্তরের জনগণের উন্নয়নের জন্য তিনি কাজ করতে চান। তিনি মনোনয়ন পেলে এবং নির্বাচিত হলে সিটি করপোরেশন এলাকার সার্বিক উন্নয়নে তাঁর সর্বোচ্চটি দিয়ে কাজ করবেন বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।অপর মনোনয়নপত্র সংগ্রহকারী ব্যবসায়ী আদম তমিজি হক ‘হক গ্র“প’-এর ব্যবস্থাপনা পরিচালক।

বেলা ৩টা ২০ মিনিটের দিকে ব্যবসায়ী আতিকুল ইসলামের পক্ষে ঢাকা জেলা পরিষদের সদস্য জাহাঙ্গীর আলম মনোনয়নপত্র সংগ্রহ করেন। সাড়ে তিনটার দিকে মো. শাহ আলম নামের এক ব্যক্তি ফরম নেন। এরপর মনিপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেনের পক্ষে গাজী আলমগীর নামের এক ব্যক্তি মনোনয়ন ফরম সংগ্রহ করেন।১৫ জানুয়ারি পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করবে আওয়ামী লীগ। এরপর দলের স্থানীয় সরকার নির্বাচন-সম্পর্কিত বোর্ড প্রার্থী ঠিক করবে। এই বোর্ডের ১৬ জানুয়ারি বসার কথা রয়েছে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।আগামী ২৬ ফেব্র“য়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১৮ জানুয়ারি পর্যন্ত। মনোনয়ন যাচাই-বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে প্রার্থী বাছাইয়ের উদ্দেশ্যে শনিবার (১৩ জানুয়ারি)সকাল থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু করেছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে শুরু হওয়া এ কার্যক্রম চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।এদিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে এসে আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবাহান গোলাপের কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন আতিকুল ইসলামের পক্ষে তার প্রতিনিধি দল। প্রতিনিধি দলে ছিলেন তার নির্বাচনি সমন্বয়ক একেএম মিজানুর রহমান, সহকারী সমন্বয়ক ইমতিয়াজ মঈনুল ইসলাম। এর আগে সকালে ফরম সংগ্রহ করেন রাসেল আশেকী এবং আদম তমিজি হক, মো.শাহ আলম ও মো. ফরহাদ হোসেন নামে চার ব্যক্তি।ডিএনসিসি’র মেয়র পদে আ.লীগের প্রার্থী হতে ইচ্ছুক ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম। তার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তার নির্বাচনি সমন্বয়করা

উল্লেখ্য, মেয়র আনিসুল হকের মৃত্যুর কারণে ডিএনসিসিতে মেয়র পদে উপনির্বাচন হতে যাচ্ছে। আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এই নির্বাচনে একজন সুপরিচিত ব্যবসায়ী নেতাকে আওয়ামী লীগের প্রার্থী করার ব্যাপারে আগ্রহ দেখান প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা। এরপর বেশ কয়েকজন ব্যবসায়ী এ বিষয়ে আগ্রহ দেখালে প্রধানমন্ত্রী নিজেই বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলামের ব্যাপারে দলের সম্পাদকম-লীর সভায় জানতে চান। এরপরই আতিকুল ইসলাম আওয়ামী লীগের প্রার্থী হচ্ছেন এমন খবর গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগের পক্ষ থেকে এখনও কাউকে ডিএনসিসির মেয়র পদের উপনির্বাচনে প্রার্থী করা হয়নি। মনোনয়ন বোর্ড যথাযথ প্রক্রিয়া মেনেই একজন যোগ্য প্রার্থীকে দলীয় মনোনয়ন দেবে। চলমান মনোনয়ন ফরম বিতরণ এই আনুষ্ঠানিক প্রক্রিয়ারই অংশ।