বরেণ্য কণ্ঠশিল্পী শাম্মী আক্তার মারা গেছেন (ইন্না লিল্লাহি…রাজিউন)। মঙ্গলবার বিকেল টা ২০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬২ বছর। গুণী এই কণ্ঠশিল্পীর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার স্বামী আকরামুল ইসলাম। তিনি জানান, দীর্ঘদিন ধরে শাম্মী আক্তার ক্যান্সারে ভুগছিল। মঙ্গলবার বিকেলে শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালে নেয়ার পথে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শাম্মী।

গত বছরের অক্টোবর মাসে অসুস্থ শাম্মী আকতারের চিকিৎসায় সহায়তা করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শাম্মী আক্তারকে পাঁচ লাখ টাকা দেয়া হয়েছিল।

দেশ বরেণ্য কণ্ঠশিল্পী শাম্মী আক্তারের নামাযে জানাজা অনুষ্ঠিত হবে বুধবার। বাদ জোহর মরহুমার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে শান্তিনগর মসজিদে। জানাজা শেষে শাম্মী আক্তারকে শাহজাহানপুর কবরস্থানে দাফন করা হবে। এমনটাই নিশ্চিত করেছে শাম্মী আক্তারের পারিবারিক সূত্র।

‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’, ‘আমি যেমন আছি তেমন রব বউ হবো না রে’, ‘ভালোবাসলেও সবার সাথে ঘর বাঁধা যায় না’- এমন অনেক জনপ্রিয় গানের শিল্পী শাম্মী আক্তার। সংগীত জীবনে অসংখ্য পুরস্কারের পাশাপাশি তিনি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও।

১৯৭০ সালের দিকে জীবনের প্রথম বেতারের গানে কণ্ঠ দেন শাম্মী আক্তার। গানটি ছিল নজরুলসংগীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’। তার প্লেব্যাকে অভিষেক হয় অশিক্ষিত (১৯৮০) ছবিতে। আর এই অভিষেক গানটিই ভীষণ জনপ্রিয়তা পায়। গানটি ছিল ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’। এরপর ‘আমি যেমন আছি তেমন রব বউ হবো না রে’, ‘এই বাংলার মাটিতে শ্যামলে মাতে’, ‘ভালোবাসলেও সবার সাথে ঘর বাঁধা যায় না’ এমন অনেক জনপ্রিয় গানের শিল্পী শাম্মী আক্তার।

সংগীত জীবনে অসংখ্য পুরস্কারের পাশাপাশি তিনি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। জাকির হোসেন রাজু পরিচালিত ভালবাসলে ঘর বাঁধা যায় না ছবিতে গান গেয়ে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ গায়িকার সম্মান পেয়েছিলেন ২০১০ সালে।