বিশ^ ইজতেমার প্রথম ধাপে অংশ নেওয়া আফ্রিকা মহাদেশের জিবুতি প্রদেশের এক নাগরিকের মৃত্যু হয়েছে। তার নাম আবদি রহমান জুম্বা (৭০)। তিনি মঙ্গলবার ভোরে টঙ্গীতে বিশ^ ইজতেমায় বিদেশী কামরায় মারা যান।

বিশ^ ইজতেমার মুরুব্বী প্রকৌশলী মোন্তাজ জানান, আফ্রিকার জিবুতির নাগরিক আবদি রহমান জুম্বা বিশ^ ইজতেমার প্রথম ধাপে অংশ নেন। দ্বিতীয় ধাপে অংশ নিতেও তিনি ইজতেমা ময়দানে থেকে যান। ইজতেমা ময়দানের বিদেশী কামরায় সোমবার রাত দেড়টার দিকে তিনি অসুস্থ্য হয়ে পড়েন। পরে রাত সোয়া ২টার দিকে তাকে রাজধানীর উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত্যু ঘোষণা করেন।

ক্রিসেন্ট হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মো. নাজমুস সাকিব বলেন, রাত ২টা ২০ মিনিটের দিকে তাকে মৃতাবস্থায় এ হাসপাতালে আনা হয়েছিল। হৃদরোগে আক্রান্ত হয়ে রাতেই তিনি বিদেশী কামড়ায় মারা যান।

বিশ্ব ইজতেমার মুরুব্বী প্রকৌশলী গিয়াস জানান, মঙ্গলবার সকালে জানাজা শেষে আবদি রহমান জুম্বাকে ইজতেমার কবরস্থানে দাফন করা হয়েছে।

তিনি আরও জানান, এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে মালয়েশিয়ান নাগরিক নূরহান বিন আব্দুর রহমান (৫৫) ও আফ্রিকার জেবুতি’র নাগরিক আবদি রহমান জুম্বা সহ এপর্যন্ত মোট পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হবে।