মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হয়েছে। রোববার সকাল ১০টা ২৫ মিনিটের দিকে আখেরি মোনাজাত শুরু হয়, শেষ হয় বেলা পৌনে ১১টার দিকে। এ মোনাজাতে অংশ নিতে টঙ্গীতে মুসল্লিদের ঢল নামে। শীত উপেক্ষা করেই রোববার (২১ জানুয়ারি) লাখো মানুষ অংশ নিয়েছিলেন বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আখেরি মোনাজাতে। বিশ্বের মঙ্গল ও কল্যাণ, মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, দুনিয়া ও আখেরাতে শান্তি কামনা করা হয় মোনাজাতে। এছাড়া আত্মশুদ্ধি ও দুনিয়ার বালা-মুসিবত থেকে হেফাজত করতে আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করা হয়। লাখ লাখ মুসল্লির কণ্ঠে ‘আমিন, আল্লাহুম্মা আমিন, ধ্বনিতে মুখরিত হয় টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা ময়দান। এর মধ্য দিয়ে শেষ হলো ৫৩তম ইজতেমার এবারের আসর।

রোববার সকাল ১০টা ২৫ মিনিটের দিকে ৫৩তম বিশ্ব ইজতেমার শেষ পর্বের আখেরি মোনাজাত শুরু হয়। মোনাজাত শেষ হয় পৌনে ১১টার দিকে। এবারের মোনাজাত হয়েছে বাংলায়। পরিচালনা করেছেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা জোবায়ের। এর আগে হেদায়েতি বয়ান করেন মাওলানা আব্দুল মতিন। এবছর দুই পর্বে ভাগ করা ইজতেমার মোনাজাত করা হয় বাংলায় আর পরিচালনা করেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা মো. জোবায়ের।

এর আগে বাদ ফজর মজমা জোড়ানো বয়ান করেন মাওলানা আবদুর রহিম নকিব, পরে হেদায়েতি বয়ান করেন মাওলানা আবদুল মতিন।থেকে বিশ্ব ইজতেমায় যোগ দিতে মুসল্লিদের টঙ্গীমুখী ¯্রােত অব্যাহত ছিল। কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে বাস, ট্রাক, ট্রেন, নৌকা-লঞ্চসহ বিভিন্ন যানবাহনে করে হাজার হাজার মুসল্লি তুরাগ তীরে জমায়েত হন।বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বেও প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ইমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আমবয়ান অনুষ্ঠিত হয়।শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে দেশ-বিদেশ থেকে আগত মুরুব্বিরা তাবলিগের ছয় উছুলের মধ্যে দাওয়াতে দ্বীনের মেহনতের ওপর গুরুত্বারোপ করে বয়ান করেন।এর আগে গত ১২ জানুয়ারি শুরুহয় ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজাত হয় ১৪ জানুয়ারি রোববার। ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে এ বছর দেশের ১৬ জেলার মুসল্লি ছাড়াও দেশ-বিদেশের অন্তত ৩০-৩৫ লাখ মানুষ অংশ নেন বলে ধারণা সংশ্লিষ্টদের। শীত ও কুয়াশা উপেক্ষা করে বাস, ট্রাক, ট্রেন, নৌকা-লঞ্চসহ বিভিন্ন যানবাহনে চড়ে হাজার হাজার মুসল্লি টঙ্গীতে জমায়েত হন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের আগমন অব্যাহত ছিল।

মোনাজাতের সময় ইজতেমা ময়দান ও আশেপাশের এলাকায় নেমে আসে পিনপতন নীরবতা। খানিক পরপর শুধু ভেসে আসে আমিন, ছুম্মা আমিন, আল্লাহুম্মা আমিন ধ্বনি। আর মানুষের কান্নার আওয়াজে বাতাস ভারী হয়ে ওঠে। আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় আঁকুতি জানান মুসল্লিরা। মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করতে দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে রহমত প্রার্থনা করেন তারা।নানা বয়সী বিভিন্ন পেশার মানুষের পাশাপাশি নারীদেরও মোনাজাতে অংশ নিতে দেখা যায়। এমনকি বাসা-বাড়ি ও কারখানার ছাদ, নৌকা, বাসের ছাদ, ফুটওভার ব্রিজ-যে যেখানে পারছেন সেখানে বসেই দু’হাত তুলে মোনাজাতে অংশ নেন তারা।বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের শুরু হয় ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমার আসর।