বিশ্বের ১২টি দেশের প্রতিনিধির অংশগ্রহণে গাজীপুরে সিআরভিএস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

নাগরিকের তথ্য সংরক্ষণ করে সরকারের সকল সেবা নিশ্চিত করার লক্ষ্যে একটি পাইলট প্রকল্প গাজীপুরের কালিগঞ্জে বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের বাস্তব সফলতা পর্যবেক্ষণের লক্ষে বুধবার গাজীপুরের কালিগঞ্জে সিআরভিএস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারতসহ বিশ্বের ১২ টি দেশের ২৭ জন প্রতিনিধি অংশ গ্রহণ করেন। দেশে প্রথমবারের মত এ কর্মসূচী বাস্তবায়ন করা হচ্ছে।

গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির জানান, প্র্রকল্পের লক্ষ্য হচ্ছে ১০ সংখ্যা বিশিষ্ট একটি একক পরিচিতি ব্যবস্থাপনার মাধ্যমে নাগরিকের নিবন্ধন করার মাধ্যমে জীবন প্রবাহের উল্লেখযোগ্য (ঈরারষ জবমরংঃৎধঃরড়হ ধহফ ঠরঃধষ ঝঃধঃরংঃরপং-ঈজঠঝ) ঘটনাসমূহ তথ্য-উপাত্ত আকারে সংরক্ষণ করে সরকারের সকল সেবা নিশ্চিত করা। রাষ্ট্রের প্রত্যেক নাগরিককেই চিহ্নিতকরণের মাধ্যমে তাঁর জন্ম, মৃত্যু, বিয়ে, তালাক ইত্যাদি সংঘটিত হবার সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় সকল ধরণের পরিসংখ্যান তৈরি করার নিয়মিত প্রশাসনিক প্রক্রিয়াই হল সিআরভিএস।

তিনি আরো জানান, আন্তর্জাতিকভাবে জন্ম, মৃত্যু, মৃত্যুর কারণ, বিবাহ, তালাক এবং দত্তক এ ছয়টি বিষয়ই সিআরভিএস-এর অংশ হিসেবে স্বীকৃত। কিন্তু বাংলাদেশে এগুলোসহ জনগণের স্থানান্তর, এবং শিক্ষাকে এর অন্তর্ভূক্ত করা হয়েছে। এ প্রক্রিয়ায় সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি সমূহর বাস্তবায়ন সহজ হবে এবং অপচয় রোধ হবে। এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলাকে মডেল হিসেবে নির্বাচিত করে ২০১৬ সালের এপ্রিল মাসে কার্যক্রম শুরু করা হয়। উপজেলার ইউনিয়নসমূহে কর্মরত স্বাস্থ্যকর্মী এবং পরিবার কল্যাণকর্মীগণ ৪৫ দিনের মধ্যে জন্ম বা মৃত্যু নিবন্ধন কাজে সহায়তা করেন। কালীগঞ্জ মডেল অনুসরণ করে বর্তমানে ঢাকার বাইরের ৬টি বিভাগের ৬টি উপজেলা, কালীগঞ্জসহ গাজীপুরের ৫টি উপজেলা এবং ময়মনসিংহের ২টি উপজেলা-এই সর্বমোট ১৩টি উপজেলায় পাইলটিং এর মাধ্যমে এ কর্মসূচির সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

সম্মেলনে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাহমুদুল হাসান, সিভিল সার্জন ডাঃ সৈয়দ মো. মুঞ্জুরুল হক, কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মু. মুশফিকুর রহমান, বাংলাদেশের সমম্বয়কারী মোঃ মাইন উদ্দিনসহ বিদেশী প্রতিনিধিরা বক্তব্য রাখেন।