রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করছেন সিইসি কে এম নুরুল হুদা। দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী ১৮ ফেব্র“য়ারি বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত জাতীয় সংসদ ভবনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার বিকেলে নির্বাচন ভবনের মিডিয়া লাউঞ্জে এই তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

ঘোষিত তফসিল অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপত্র দাখিল ৫ ফেব্র“য়ারি। এদিন সকাল দশটা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৭ ফেব্রুয়ারি সকাল দশটা থেকে শেষ না হওয়া পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্র“য়ারি।এই প্রসঙ্গে সিইসি বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে সবাই মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। তবে, তার প্রস্তাবক ও সমর্থক হিসেবে একজন সংসদ সদস্য থাকতে হবে। রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হলেন সংসদ সদস্যরা। বর্তমান রাষ্ট্রপতি নিজেও ভোট দিতে পারবেন।তিনি আরও বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে কোনও প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকলে একক প্রার্থীকে রাষ্ট্রপতি ঘোষণা করতে পারবে ইসি।এর আগে বুধবার (২৪ জানুয়ারি) দেশের ১৯তম রাষ্ট্রপতি নির্বাচন ইস্যুতে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছেন সিইসি কেএম নুরুল হুদা। সাক্ষাতের বিষয়ে সিইসি বলেছেন, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচন করবেন। ইসি সচিবালয় থেকে আমাদের কাছে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটার তালিকা চাওয়া হয়েছিল। আমরা তা সরবরাহ করেছি।প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করা বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ এ বছরের ২৩ এপ্রিল শেষ হবে। আর সংবিধান অনুযায়ী মেয়াদ অবসানে পূর্ববর্তী ৯০ থেকে ৬০ দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হতে হলে একজন এমপির সমর্থন প্রয়োজন হয়। ভোটও দিয়ে থাকেন এমপিরাই। এতে প্রধান ভোটগ্রহণ কর্মকর্তার ভূমিকা পালন করেন স্বয়ং সিইসি। সে হিসেবে মনোনয়নপত্র দাখিল থেকে শুরু করে যাচাই-বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন হবে সিইসির দফতরে।বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বগ্রহণ করেন।সংবিধান অনুযায়ী, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতির পদ শূন্য হলে মেয়াদপূর্তির তারিখের আগের নব্বই থেকে ষাট দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এক্ষেত্রে আগামী ২৩ ফেব্র“য়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণের বাধ্যবাধকতা ছিল নির্বাচন কমিশনের।২০১৩ সালে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটের তারিখ ছিল ২৯ এপ্রিল। সে বছর ৯ এপ্রিল তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ২১ এপ্রিল ছিল মনোনয়নপত্র জমা, ২২ এপ্রিল মনোনয়নপত্র বাছাই ও ২৪ এপ্রিল পর্যন্ত তা প্রত্যাহার করার শেষ সময়। অন্য কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় মনোনয়নপত্র বাছাইয়ের দিনই আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। আর ২৪ এপ্রিল তিনি শপথ নেন।আইন অনুযায়ী, এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপতি পদে দায়িত্ব পালন করতে পারবেন। মো. আবদুল হামিদ প্রথম মেয়াদে দায়িত্ব পালন করছেন।