শুক্রবার(২৬ জানুয়ারি) থেকে ২২ ক্যারেট সোনা কিনতে প্রতিভরিতে (১১.৬৬৪ গ্রাম) গুনতে হবে অতিরিক্ত একহাজার ৫০০ টাকা। ফলে প্রতিভরি ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৫২ হাজার ২৩৮ টাকা। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এই মানের প্রতিভরি সোনা বিক্রি হয় ৫০ হাজার ৭৩৮ টাকায়।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।এ প্রসঙ্গে বাজুস সভাপতি গঙ্গা চরণ মালাকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ডলারের দামের কারণে সোনার দাম বাড়াতে হয়েছে।’প্রসঙ্গত, এর আগে ১০ জানুয়ারি সোনার বাড়িয়েছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি। তখন প্রতিভরিতে একহাজার ৪০০ টাকা বাড়ানো হয়েছিল।

অবশ্য সংগঠনটির বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর কারণ জানাতে গিয়ে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ার কথা উল্লেখ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়ে যাওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাজুসের কার্যনির্বাহী কমিটি সর্বসম্মতভাবে ২৬ জানুয়ারি থেকে সোনার নতুন দাম কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে।বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, শুক্রবার থেকে সারাদেশে প্রতিভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হবে ৫২ হাজার ২৩৮ টাকায়। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পর্যন্ত এই সোনার দাম ছিল প্রতিভরি ৫০ হাজার ৭৩৮ টাকা। ২১ ক্যারেট আর ১৮ ক্যারেট সোনার দামও প্রতিভরিতে একহাজার ৫০০ টাকা করে বাড়বে।এর আগে গত বছরের ২৫ ডিসেম্বর থেকে প্রতিভরি ২২ ক্যারেট সোনার দাম এক হাজার ৪০০ টাকা বাড়িয়েছিল বাজুস। তার আগে গত ২৬ নভেম্বরও সোনার দাম বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা।অবশ্য ২০১৭ সালের ১১ ডিসেম্বর কমানো হয়েছিল সোনার দাম। তখন ২২ ও ২১ ক্যারেট সোনার দাম প্রতিভরিতে একহাজার ২৮৩ টাকা, ১৮ ক্যারেট সোনা প্রতিভরিতে ৯৩৩ টাকা ও সনাতন পদ্ধতির সোনার দর প্রতিভরিতে কমানো হয় একহাজার ১৬৬ টাকা।