গাজীপুরে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা কমিটির সদস্য সাবেক বিরোধী দলীয় চীফ হুইপ জয়নাল আবেদীন ফারুকসহ বিএনপি ও অঙ্গসংগঠণের ৩৪৭ নেতা-কর্মীর বিরুদ্ধে জয়দেবপুর থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলায় জয়নাল আবেদীন ফারুক এবং গাজীপুর জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৪৭জনের নামোল্লেখ করা হয়েছে। এছাড়াও মামলায় আরো অজ্ঞাত ১৫০-২০০ নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। জেলা বিএনপির যৌথ কর্মীসভাকে কেন্দ্র করে দু’পক্ষের গোলযোগ, সংঘর্ষ, হামলা, ভাংচুর এবং আতংক সৃষ্টির অভিযোগে জয়দেবপুর থানার এসআই মো. আর্সাদ মিয়া বাদি হয়ে রবিবার রাতে বিশেষ ক্ষমতা আইনে ওই মামলাটি দায়ের করেন।

জয়দেবপুর থানার ওসি মো. আমিনুল ইসলাম জানান, রবিবার দুপুরে গাজীপুর জেলা শহরের মধ্যছায়াবিথী এলাকায় ট্রাস্ট কমিউনিটি সেন্টারে বিএনপির যৌথকর্মীসভাকে কেন্দ্র করে বিএনপির দুই গ্রুপের নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, হামলা, সংঘর্ষ এবং রাস্তায় চলাচলরত একাধিক যানবাহন ও দোকানপাট ভাংচুর করে এলাকায় আতঙ্ক সৃষ্টি করেছে। এ খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের উদ্দেশ্যে ইটপাকটেল নিক্ষেপ করে। পরে পুলিশ ধাওয়া করে ঘটনাস্থল থেকে পুলিশ মামলার এক নম্বর আসামি ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির যোগাযোগ বিষয়ক সম্পাদক গাজী সুলতান শাহজাহান জুয়েলসহ ১৭জনকে আটক করে। এসময় ঘটনাস্থল থেকে ২টি হকিস্টিক, ৭টি বাঁশের লাঠি, ৫টি গাজারী লাঠি ও ৪২ টুকরা ইট জব্দ করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের সোমবার দুপুরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এঘটনায় ১৪৭জনের নামোল্লেখ করে এবং অজ্ঞাত আরো ১৫০-২০০জনকে আসামি করে জয়দেবপুর থানার এসআই মো. আর্সাদ মিয়া বাদি হয়ে রবিবার রাতে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) , ২৫ (ঘ) ধারায় মামলাটি দায়ের করেন। মামলায় আটক ১৭ জনকে গ্রেফতার দেখানো হয়েছে।

থানা সূত্রে জানা গেছে, মামলায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক বিরোধীদলীয় চীফ হুইপ জয়নাল আবেদীন ফারুক, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, সাধারণ সম্পাদক কাজী ছাইয়েদুল আলম বাবুল, কেন্দ্রীয় সদস্য ডা. মাজহারুল আলম, গাজীপুর পৌর বিএনপির সভাপতি মীর হালিমুজ্জামান ননী ও সাধারণ সম্পাদক হান্নান মিয়া হান্নু, জেলা শ্রমিক দলের সভাপতি সালাহ উদ্দিন সরকার, বিএনপি নেতা শাখাওয়াৎ হোসেন সবুজ, শওকত হোসেন সরকার, সুরুজ আহমেদ, জয়নাল আবেদীন তালুকদার, শ্রীপুর থানা বিএনপির সভাপতি শাহজাহান ফকির, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইজাদুর রহমান মিলন, বিএনপি নেতা নাহীন আহমেদ মমতাজী, ওই কমিউনিটি সেন্টারের চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেনসহ গাজীপুরের বিভিন্ন উপজেলার বিএনপি ও অঙ্গ সংগঠনের ১৪৭ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

এদের মধ্যে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির যোগাযোগ বিষয়ক সম্পাদক গাজী সুলতান শাহজাহান জুয়েলকে মামলায় প্রধান আসামি করা হয়েছে। এছাড়া বিএনপির চেয়ার্পারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুককে ১৯নম্বর এবং গাজীপুর জেলা বিএনপির সভাপতি একেএম ফজলুল হক মিলনকে ১৮ নম্বর ও সাধারণ সম্পাদক সাইয়েদুল আলম বাবুলকে ২১নম্বর আসামি করা হয়েছে।

এব্যাপারে গাজীপুর জেলা বিএনপির সভাপতি একেএম ফজলুল হক মিলন বলেন, রবিবারের যৌথ কর্মীসভাকে কেন্দ্র করে বিএনপির নেতা-কর্মীদের মধ্যে কোন কোন্দল সৃষ্টি হয়নি এবং নিজেদের মধ্যে কোন সংঘর্ষ হয়নি। সম্পূর্ণ মিথ্যা ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিতভাবে এ মামলাটি দায়ের করা হয়েছে। এধরণের মামলা করে সরকার গণতন্ত্রকামী মানুষের ¯্রােতকে ঠেকাতে পারবে না।