দায়িত্ব নিলেন নতুন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম(বার) আজ বুধবার অপরাহ্নে ৪০তম আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি আইজিপি এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম এর স্থলাভিষিক্ত হলেন। শহীদুল হক স্বাভাবিক অবসরে গেছেন। নবনিযুক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দায়িত্ব গ্রহণের পর আজ বিকেলে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সাথে পুলিশ হেডকোয়ার্টার্সে এক সংক্ষিপ্ত সভায় মিলিত হন। তিনি দায়িত্ব পালনকালে সকলের সহযোগিতা কামনা করে বলেন, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অব্যাহত থাকবে।

আইজিপি বলেন, কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণের কাছে যেতে হবে। তাদেরকে সেবা দিতে হবে। তিনি বলেন, পুলিশের অন্যতম ইউনিট থানাকে সেবা প্রদানের প্রধান কেন্দ্র হিসেবে গড়ে তুলতে হবে। জনগণের সাথে ভাল আচরণ করতে হবে। তিনি পুলিশের ইমেজ পরিবর্তনের জন্য সকলের সম্মিলিত প্রয়াস কামনা করেন। তিনি সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ পুলিশকে একটি ব্যতিক্রমী উচ্চতায় পৌঁছানোর আশা পুনর্ব্যক্ত করেন।

বিদায়ী আইজিপি এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম এর সম্মানে পুলিশ হেডকোয়ার্টার্স আজ দুপুরে হেডকোয়ার্টার্স চত্বরে বিদায় সংবর্ধনার আয়োজন করেছে। অনুষ্ঠানে বক্তারা বিদায়ী অতিথিকে সফল আইজিপি আখ্যায়িত করে তাঁর বর্ণাঢ্য কর্মজীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। তারা জনাব হকের সুস্বাস্থ্য, দীর্ঘায়ু এবং সুন্দর জীবন কমনা করেন। শহীদুল হক তাঁর কর্মকালীন সময়ে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য পুলিশ কর্মকর্তা ও সদস্যদের আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। তিনি নবনিযুক্ত আইজিপিকে একজন দক্ষ ও পেশাদার কর্মকর্তা আখ্যায়িত করে তার যোগ্যনেতৃত্বে বাংলাদেশ পুলিশ আরও গণমুখী ও জনবান্ধব বাহিনী হিসেবে গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেন।

অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস্) মোঃ মোখলেসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে নবনিযুক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) এবং পুলিশের সকল স্তরের কর্মকতা ও পুলিশ সদস্যরা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে পুলিশের সকল অতিরিক্ত আইজিপিগণ, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজিগণ, প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রধানগণ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ এবং পুলিশ হেডকোয়ার্টার্সের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। পরে প্রথা অনুযায়ী পুলিশ সদস্যরা আইজিপির সুসজ্জিত গাড়িকে রশি দিয়ে টেনে আইজিপিকে বিদায় জানান।

দায়িত্ব গ্রহণের পর নবনিযুক্ত আইজিপি আজ সন্ধ্যায় গণভবনে যান। তিনি সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন আইজিপিকে র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন।এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, বিদায়ী আইজিপি এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এবং বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপিগণ উপস্থিত ছিলেন।