সংসদ নির্বাচনের জন্য ৬ লাখ আনসার-ভিডিপি সদস্যকে প্রশিক্ষণ দেয়া হবে – আনসার মহাপরিচালক

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য আনসার-ভিডিপি’র ৬ লাখ সদস্যকে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া যেকোন সময় আইনশৃঙ্খলা রক্ষায় সরকারের নির্দেশনা পেলে মাঠ পর্যায়ে কাজ করবে এ বাহিনীর সদস্যরা।

তিনি বলেন, আনসার বাহিনীর রয়েছে এক ঐতিহ্যবাহী ইতিহাস। আনসার একটি পবিত্র নাম। এ নামের সঙ্গে জড়িয়ে আছে সেবার আদর্শ। নিঃস্বার্থ মানুষের সেবার জন্য একজন সেচ্ছাসেবী হওয়ার গৌরবউজ্জল ইতিহাস শুধুমাত্র আনসার বাহিনীরই রয়েছে।

বৃহস্পতিবার সকালে গাজীপুরের সফিপুরস্থিত বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমি প্রাঙ্গনে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণ (পুরুষ) দ্বিতীয় ধাপের সমাপনী কুজকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে ওইসব কথা বলেন। এসময় বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহম্মদ নূরুল আলম, উপ-মহাপরিচালক (প্রশাসন) কর্ণেল মহিউদ্দিন মো. জাবেদ, উপ-মহাপরিচালক (প্রশিক্ষণ) একেএম মিজানুর রহমান, উপ-মহাপরিচালক (অপারেশন) দিলীপ কুমার বিশ্বাস, উপ-মহাপরিচালক একাডেমি (ভারপ্রাপ্ত) সাইফুদ্দিন মোহাম্মদ খালেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মহাপরিচালক প্রশিক্ষণার্থী আনসারদের উদ্দেশ্যে বলেন, তোমরা জীবন দেবে কিন্তু সম্মান দেবে না। সততার সঙ্গে দায়িত্ব পালন করবে। শৃংখলা নিশ্চিত করবে এবং কারো দ্বারা প্রভাবিত হয়ে নিজ আদর্শ থেকে সরে যাবে না। তোমরা প্রত্যেকে স্মার্ট কার্ড পাবে এবং ডিজিটাল পদ্ধতিতে তোমাদের কাছে অফার পৌছাবে। আমি আশা করব অফার পাওয়ার পর তোমরা তাৎক্ষণিকভাবে তোমাদের নির্ধারিত কর্মস্থলে যোগদান করবে। তোমরা নিজ বিভাগে অংগীভূত হবে তবে নিজ জেলায় অংগীভূত হওয়া যাবে না।

এর আগে প্রধান অতিথি আনসারদের প্যারেড পরিদর্শন করেন এবং কৃতী ও চৌকস প্রশিক্ষণার্থীদের মাঝে পুরস্কার করেন প্রধান অতিথি। পরে আনসারদের উদ্দেশ্যে বক্তব্য দেন। পুরস্কৃতরা হলেন- চৌকস ক্যাটাগরিতে যশোরের মো. জসিম উদ্দিন, ড্রিল ক্যাটাগরিতে নীলফামারীর মো. আল-আমিন এবং ফায়ার ফাইটিং ক্যাটাগরিতে সাতক্ষীরার মো. মেহেদী হাসান। ১৪৩০জন সাধারণ আনসার সদস্য ১০সপ্তাহ মেয়াদী মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেন।