একনেক সভায় ১১ প্রকল্পের অনুমোদন

সাত হাজার ৪২৩ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ১১টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।রোববার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানিয়েছেন। একনেক সভায় পাস হওয়া প্রকল্পগুলোর মধ্যে রয়েছে দুই হাজার ২৮৭ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে উপজেলা ও ইউনিয়ন সড়কে সেতু নির্মাণ প্রকল্প। এক হাজার ৪৮৯ কোটি ৫৫ লাখ টাকা ও এক হাজার ৭০৯ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে বৃহত্তর ফরিদপুর গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প নামে দুইটি প্রকল্প পাস হয়েছে সভায়। অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে- র‌্যাব ফোর্সেস সদর দফতর নির্মাণ প্রকল্প, এতে ব্যয় ধরা হয়েছে ৪৯৫ কোটি ১০ লাখ টাকা; ১০৭ কোটি টাকা ব্যয়ে সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্প; ঢাকার মিরপুর ৬ নম্বর সেকশনে সরকারি কর্মকর্তাদের জন্য ২৮৮ ফ্ল্যাট নির্মাণ প্রকল্প, এতে ব্যয় ধরা হয়েছে ২৯০ কোটি ৫০ লাখ টাকা।
এছাড়া ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার সড়কের ইন্দ্রপুল থেকে চক্রশালা পর্যন্ত সরলীকরণ প্রকল্প, এতে ব্যয় হবে ১০৩ কোটি ৫৮ লাখ টাকা; ১২৫ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে বরিশাল টেক্সটাইল ইনস্টিটিউটকে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে রূপান্তর প্রকল্প পাস হয়েছে। আর জামালপুরের মাদারগঞ্জে ১০১ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে শেখ রাসেল টেক্সটাইল ইনস্টিটিউট নির্মাণ প্রকল্পেও অনুমোদন দিয়েছে একনেক। আছে জাতীয় রাজস্ব ভবন নির্মাণ প্রকল্পও, এতে ব্যয় ধরা হয়েছে ৪৯৫ কোটি ১৮ লাখ টাকা।