কৌশলে এক নারী চিত্রশিল্পীর কোটি টাকা হাতিয়ে নেওয়ার মামলায় সাত প্রতারককে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।গ্রেপ্তারদের মধ্যে পাঁচ জন নাইজেরিয়ার নাগরিক। তারা ফেনী সকার ক্লাব, আবাহনী, মোহামেডানের নামকরা ক্লাবের ফুটবল খেলেছেন বলে জানিয়েছে সিআইডি। সোমবার দুপুরে সিআইডির বিশেষ পুলিশ সুপার (অর্গানাইজড ক্রাইম) মোল্যা নজরুল ইসলাম এক সংবাদ সম্মেলনে জানান, শুক্রবার রাজধানীর বসুন্ধরা ও খিলক্ষেত এলাকা থেকে দুই বাংলাদেশিসহ তাদের গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তাররা হলেন- নাইজেরিয়ার নাগরিক ওগোখোয়া ওনোচি (৩২), মরিস (৩৪), ওবিনা (৩৫), হ্যানরি ওরফে শর্ট হ্যানরি (২৪), অ্যান্থনি কেজিতো অ্যারেঞ্জি এবং বাংলাদেশি মো. কাউসার আহমেদ ও রাইসুল ইসলাম আসাদ।গত বছরের ২০ অক্টোবর বনানী থানায় নাদিরা আক্তার নামের এক চিত্রশিল্পীর করা মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম।

প্রতারণার ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, প্রতারণার শিকার ওই নারী ইংল্যান্ডে একটি প্রতিযোগিতায় তার আঁকা কিছু ছবি পাঠান। এই তথ্যটি প্রতারকরা সংগ্রহ করে। পরে নারীশিল্পীকে ইংল্যান্ড থেকে ওই প্রতিযোগিতার কর্মকর্তা পরিচয় দিয়ে চক্রের একজন সদস্য ফোন করে জানায়- তিনি প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছেন।পরে চট্টগ্রাম বন্দরে তিন লাখ পাউন্ড ও মূল্যবান পুরস্কার এসেছে বলে ওই নারীকে জানিয়ে বলা হয়, বন্দর কর্তৃপক্ষ পার্সেলটি স্ক্যান করে আটকে রেখেছে ও মামলা হয়েছে। এটি ছাড়িয়ে নিতে অনেক টাকার প্রয়োজন। পরে প্রতারকরা একাধিকবার ফোন করে মামলার ভয় ও পুরস্কারের লোভ দেখিয়ে ওই চিত্রশিল্পীর কাছ থেকে কয়েক দফায় এক কোটি এক লাখ ৯৮ হাজার টাকা ব্যাংক হিসাবের মাধ্যমে নিয়ে নেয়।ব্যাংকের মাধ্যমে ওই টাকা নিতে কাউসার আহমেদ ও রাইসুল ইসলাম সহযোগিতা করেছেন।ুলিশ কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, নাইজেরিয়ার এই নাগরিকরা বাংলাদেশে ফুটবল খেলোয়াড়।