আধা ঘণ্টার মধ্যে ফরিদপুরের সড়কে চলে গেল ছয় প্রাণ

ফরিদপুর সদর উপজেলার ধুলদি রেলগেট ও ভাঙ্গা উপজেলার ব্রাহ্মণপাড়া নামক স্থানে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় এক ভারতীয় নাগরিকসহ ছয়জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় ভারতীয় নাগরিকসহ ৩০ জন যাত্রী আহত হয়। মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টার মধ্যে এই দুটি দুর্ঘটনা ঘটে।

ফরিদপুর ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার মো. সাইফুজ্জামান জানান, রাজবাড়ী থেকে একটি মোটরসাইকেল ফরিদপুর সদর উপজেলার মাচ্চর ইউনিয়নের দিকে আসছিল। বেলা ১১টার দিকে মোটরসাইকেলটি ঢাকা-ফরিদপুর মহাসড়কের ধুলদি রেলগেট নামক স্থানে এলে যশোর থেকে ভারতীয় নাগরিক নিয়ে আসা ঈগল পরিবহনের একটি বাস সেটিকে চাপা দেয়।এরপর বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে একটি গাছের সঙ্গে ধাক্কা খায়।পরে স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার তৎপরতা চালিয়ে ঘটনাস্থল থেকে ভারতীয় এক নাগরিক, মোটরসাইকেলের চালক ও বাসের সুপারভাইজারের লাশ উদ্ধার করে।এ ছাড়া আহত ৩০ জনকে উদ্ধার করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। নিহত ব্যক্তিরা হলেন ভারতীয় নাগরিক সুশান্ত মল্লিক (৪০), মোটরসাইকেলের চালক রাজবাড়ীর মাসুদ রানা (৩৬) ও বাসের সুপারভাইজার ঢাকার সাভারের ইমদাদুল ইসলাম (৪০)।

বাসটিতে থ্যালাসেমিয়া রোগ ও নিরাপদ রক্ত সঞ্চালন সম্পর্কে সচেতন করতে দেশে আসা ভারতের স্বেচ্ছাসেবী সংগঠন অল ইন্ডিয়া ভলান্টারি ব্লাড ডোনারস অ্যাসোসিয়েশনের অর্ধশতাধিক যাত্রী ছিল। গত ৪ ফেব্র“য়ারি ভারতের বারাসাত থেকে মোটরসাইকেল র‌্যালির মাধ্যমে তারা প্রচারাভিযান শুরু করে। পরের দিন ৫ ফেব্রুয়ারি গতকাল তারা যশোরে যাত্রাবিরতি করে এবং আলোচনা সভার আয়োজন করে। ঢাকা ঘুরে আগামী ১০ ফেব্র“য়ারি বারাসাত গিয়ে তাদের প্রচারাভিযান শেষ হওয়ার কথা। আজ সকালে যশোর থেকে ফরিদপুর হয়ে ঢাকায় যাওয়ার পথে দুর্ঘটনার কবলে পড়ে তাদের বহনকারী ঈগল পরিবহনের বাসটি।
এদিকে ফরিদপুরের ভাঙ্গা-মাওয়া-বরিশাল মহাসড়কের ভাঙ্গা উপজেলার ব্রাহ্মণপাড়া নামক স্থানে ইটবোঝাই পিকআপ ভ্যানের সঙ্গে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। নিহত ব্যক্তিরা হলেন পিকআপ ভ্যানের চালক মাদারীপুরের শিবচর উপজেলার চরগুপ্তের কান্দির চাঁন মিয়া (২৬), ট্রাকশ্রমিক একই এলাকার নিলু মোল্লার ছেলে মিলন মোল্লা (২২) ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গাউছিয়া এলাকার মেঝু ভূঁইয়ার ছেলে রিংকু ভূঁইয়া (২৮)।ভাঙ্গা হাইওয়ে থানার উপপরিদর্শক (এসআই) নিত্তরঞ্জন মল্লিক জানান, আজ সকাল সাড়ে ১০টার দিকে ভাঙ্গা থেকে ইটবোঝাই করে পিকআপ ভ্যানটি ব্রাহ্মণপাড়ায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা আরেকটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ ঘটে। এতে ঘটনাস্থলেই দুজন এবং হাসপাতালে নেওয়ার পথে আরেকজন নিহত হন। খবর পেয়ে ভাঙ্গা হাইওয়ে থানা পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে।