রাজধানীতে প্রশ্নপত্র ফাঁস চক্রের ১৪ জন গ্রেফতার

82

ঢাকা মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের কয়েকটি টিম বিশেষ অভিযান পরিচালনাকালে ২০১৮ সালের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের ১৪ জনকে গ্রেফতার করেছে। গত-১০/০২/২০১৮ তারিখ রাজধানীর বিভিন্ন এলাকা হতে তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো-১। মোঃ রাহাত ইসলাম, ২। মোঃ সালাহউদ্দিন, ৩। মোঃ সুজন, ৪। মোঃ জাহিদ হোসেন, ৫। সুফল রায় @ শাওন, ৬। মোঃ আল-আমিন, ৭। মোঃ সাইদুল ইসলাম, ৮। মোঃ আবির ইসলাম নোমান, ৯। মোঃ আমান উল্লাহ, ১০। মোঃ বরকত উল্লাহ, ১১। আহসান উল্লাহ, ১২। মোঃ শাহাদাত হোসেন @ স্বপন, ১৩। ফাহিম ইসলাম ও ১৪। তাহসিব রহমান।
গ্রেফতারের সময় তাদের নিকট হতে প্রশ্ন ফাঁসের কাজে ব্যবহৃত বিভিন্ন ডিভাইস যেমন- HP ল্যাপটপ, Samsung, Nokia, Symphony, Lava, Huawei, Lenovo, iPhone ব্রান্ডের মোট ২৩টি সেট ও নগদ ২,০২,৪০০/- টাকা উদ্ধার করা হয়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃতরা Facebook, Messenger, WhatsApp সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের গ্রুপ/পেজ এর এডমিন। তারা তাদের ফেইক নাম/আইডি ব্যবহার করে এসব গ্রুপ /পেজসমূহ পরিচালনা করে থাকে। এসব এডমিনদের আবার নিজস্ব আলাদা একটা গ্রুপ থাকে। তারা মূলত এসএসসি পরীক্ষার্থীদের নিকট প্রশ্ন বিক্রয় এর উদ্দেশ্যে গ্রুপ মেম্বার সংগ্রহ এবং গ্রুপে এ সংক্রান্তে আকর্ষনীয় পোস্ট দেয়। বেশিরভাগ সময়ই পরীক্ষার দিন সকালে, কখনও কখনও পরীক্ষার পূর্বের দিন রাতে একেক গ্রুপ একেক ধরনের প্রশ্নের সেট বিক্রয় ও সরবরাহ করতে থাকে যা ছাত্র-ছাত্রীদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি করে। তারা এসব প্রশ্ন বিকাশ/রকেট এর মাধ্যমে ৫০০/- থেকে ২০০০/-টাকায় বিক্রয় করে।  উক্ত অভিযানটি ঢাকা মেট্রোপলিটন পুলিশ, পুলিশ হেডকোয়ার্টার্স, শিক্ষা মন্ত্রনালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের কর্মকর্তাদের সমন্বয়ে পরিচালিত হয়।

উপ-পুলিশ কমিশনার, মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স
ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।