ফ্লোরিডায় স্কুলে সাবেক ছাত্রের বন্দুক হামলা, নিহত ১৭

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পার্কল্যান্ডে একটি স্কুলে বন্দুকধারীর হামলায় ১৭ জন নিহত হয়েছে। স্কুলটির সাবেক ছাত্র হামলা চালিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই ঘটনায় পুলিশ হামলাকারীকে আটক করেছে। পুলিশের বরাতে বিবিসি জানায়, স্থানীয় সময় বুধবার বিকেল ৩টায় স্কুলে হঠাৎ বন্দুক নিয়ে ঢুকে পড়ে প্রতিষ্ঠানেরই সাবেক ছাত্র নিকোলাস ক্রাজ। ফায়ার অ্যালার্ম বাজিয়ে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের বাইরে আনার চেষ্টা করে সে। ক্লাসরুম থেকে বের হওয়া শিক্ষার্থীদের ওপর এআর-১৫ মডেলের বন্দুক দিয়ে গুলি করে নিকোলাস। তখনই হতাহতের ঘটনা ঘটে।

তবে অনেকেই হামলাকারীর বাজানো অ্যালার্মকে ভুয়া বলে সন্দেহ করায় কম হতাহত হয়েছে বলে ধারণা করছে স্কুল কর্তৃপক্ষ। বহিষ্কৃত সাবেক ছাত্র নিকোলাসকে গ্রেপ্তার করলেও আহতের সংখ্যা ঠিক কত এ বিষয়ে নিশ্চিত করেনি পুলিশ। স্কুলের বাইরে চিকিৎসা নিয়েছেন বেশ কয়েকজন। ব্রোওয়ার্ড হেলথ-এর ডা. ইভান বোয়ার সাংবাদিকদের জানান, স্থানীয় হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য অন্তত ১৭ জনকে নিয়ে যাওয়া হয়েছে।

স্কুলটিতে প্রায় দু’ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে বলে জানা গেছে। স্থানীয় জনসাধারণকে ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ব্রোওয়ার্ড কাউন্টি শেরিফ স্কট ইসরায়েল। তিনি জানান, ক্রাজ স্কুলের বাইরেই গুলি চালিয়ে তিনজনকে হত্যা করে। এরপর ভবনে ঢুকে করিডোরে গুলি চালায়। এতে ঘটনাস্থলে নিহত হয় আরও ১২ জন। আরও দু’জনের মৃত্যু হয় হাসপাতালে নেয়ার পর। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকাজ এখনও চলছে। ২০১২ সালে কানেক্টিকাটের একটি স্কুলে হামলার ঘটনার পর এটিই যুক্তরাষ্ট্রে স্কুলে হামলার সবচেয়ে বড় ঘটনা। ওই হামলায় ২৬ জনের মৃত্যু হয়েছিল।