বাংলাদেশ স্কাউটস, রোভার অঞ্চলের ডিজাস্টার রেসপন্স প্রশিক্ষণ ও মহড়া

বাংলাদেশ স্কাউটস, রোভার অঞ্চলের পরিচালনায় ও ঢাকা জেলা রোভারের ব্যবস্থাপনায় রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫-১৬ ফেব্রুয়ারি, ২০১৮ দুইদিনব্যাপী ডিজাস্টার রেসপন্স টিমের প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগময় দেশ, বাংলাদেশের নানাবিধ দুর্যোগকালীন অবস্থায় সেবাব্রত নিয়ে কাজ করে রোভার স্কাউটস ; কাজেই প্রাকৃতিক দুর্যোগে দ্রুততম সাড়াদান ও ব্যবহারিক জ্ঞানার্জনের নিরিখে উক্ত প্রশিক্ষণ ও মহড়ার আয়োজন করা হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। আরো উপস্থিত ছিলেন ঢাকা জেলা রোভারের সম্পাদক ওমর আলী; প্রফেসর ড. এনামুল হক খান, কমিশনার, ঢাকা জেলা রোভার ; প্রফেসর ড. এ কে এম রুহুল আমিন, সম্পাদক, শেরেবাংলা রোভার স্কাউট গ্রুপ ; ঢাকা জেলা রোভারের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম; আফরোজ সরকার, সহকারী কমিশনার (প্রচার ও প্রকাশনা); মো. কায়েস, সহকারী কমিশনার (প্রশিক্ষণ); ফরহাদ হোসেন, সহকারী কমিশনার (স্পেশাল ইভেন্টস); রোভার লিডার প্রতিনিধি মো. আলা-আমিন কবির; বিভিন্ন ইউনিটের রোভার স্কাউট লিডার, স্কাউট লিডার ও প্রশিক্ষণার্থীরা।

প্রধান অতিথির বক্তৃতায় শেকৃবি উপাচার্য বলেন, ‘প্রাকৃতিক বিপর্যয়ের পাশাপাশি নৈতিক অবক্ষয়ের বিপর্যয় তিলেতিলে জাতিকে ধ্বংসের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে, কাজেই সুনাগরিক ও দেশপ্রেমিক গড়ে তুলতে সুশিক্ষার প্রয়োজন যা রোধ করতে পারে নৈতিক বিপর্যয়।’

উল্লেখ্য, একইসাথে বাংলাদেশ স্কাউট ঢাকা অঞ্চলের ৪২৭তম বেসিক কোর্সের উদ্বোধন করা হয়।

-কাওছার, নিজস্ব প্রতিনিধি