দুর্নীতির মামলায় পাকিস্তানপ্রেমী’ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জেল অস্বাভাবিক কিছু নয় বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ বইটি পড়ার পরামর্শ দেন সমাজকল্যাণমন্ত্রী । তিনি বলেন, বইটি পড়লে খালেদা জিয়া বুঝতে পারবেন বাংলাদেশের স্বাধীনতা আনতে বঙ্গবন্ধুসহ রাজনৈতিক নেতারা জেলে কী ধরনের জীবন যাপন করেছেন।
শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আওয়ামী বাস্তুহারা লীগ আয়োজিত আলোচনা সভায় রাশেদ খান মেনন এ কথা বলেন। ‘কারাগারের রোজনামচা আন্দোলন সংগ্রামে ভূমিহীন বাস্তুহারা সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক সেমিনারের আয়োজন করে বাস্তুহারা লীগ।
রাশেদ খান মেনন বলেন, কারাগারে রাজনীতিবিদেরা যেভাবে থাকেন,সে তুলনায় বিএনপির চেয়ারপারসন প্রথম দিন থেকেই কারাগারে রানির হালে আছেন।মন্ত্রী বলেন,কারাগারে কেউ বাইরে থেকে ব্যক্তিগত পরিচারিকা পান, তা আমার দীর্ঘ রাজনৈতিক জীবনে জানা নেই। আর কেউ যদি ডিভিশনের আবেদন না করেই ডিভিশন দেওয়া হয়নি বলে প্রচার পেতে চায়, তাহলে আর কিছুই বলার থাকে না। মূলত এসব কথা বলার আড়ালে খালেদা জিয়ার দুর্নীতিকেই আড়াল কারার চেষ্টা করা হচ্ছে।তিনি আরও বলেন, দুর্নীতি দুর্নীতিই। দুর্নীতির কোনো লঘু বা গুরু দন্ড নেই। এ কারণে খালেদা জিয়ার সাজা নিয়ে মায়াকান্না করার কোনো অবকাশ নেই।
ওয়ার্কার্স পার্টির সভাপতি মেনন বলেন, খালেদা জিয়া কারাগারকে তাঁর গুলশানের বাসা বানাতে চাইছেন, ভিআইপি মর্যাদা চাইছেন, আরাম-আয়েশ করে থাকতে চাইছেন। অথচ তিনি করেছেন দুর্নীতি। দুর্নীতির দায়ে দ-িত ব্যক্তি কারাগারে আয়েশি জীবন যাপন করে বলে জানা নেই। ভারতের লালু প্রসাদ যাদব ও জয় ললিতা ক্ষমতায় থাকা অবস্থায় দুর্নীতির দায়ে বছরের পর বছর কারাভোগ করেছেন। সেখানে তো কোনো মায়াকান্নার উদ্ভব ঘটেনি? খালেদা জিয়ার কারাবরণের ফলে দেশের মানুষের মধ্যে এই আস্থাবোধ চলে এসেছে যে দেশে ন্যায়বিচার আছে।এদিন, খালেদা জিয়াকে পাকিস্তানপ্রেমী উল্লেখ করে রাশেদ খান মেনন বলেন, সেই পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দুর্নীতির দায়ে তার পদ হারিয়েছেন। পাকিস্তানের দুর্নীতি দমন ব্যুরো নওয়াজ শরীফকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা রাজি করেছে। বিভিন্ন দেশে দুর্নীতির দায়ে নেতাদের বিচার হচ্ছে। দুর্নীতির দায়ে খালেদা জিয়ার বিচার ও জেলে যাওয়া অস্বাভাবিক কিছু নয়।