রাশিয়ার অস্থিরতা কবলিত প্রজাতন্ত্র দাগেস্তানের একটি গির্জায় গুলিবর্ষণে পাঁচ নারী নিহত হয়েছেন।এ ঘটনায় এক পুলিশ কর্মকর্তা ও জাতীয় রক্ষীদলের এক সদস্যসহ পাঁচ জন আহত হয়েছেন বলে রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, খবর বিবিসির।

রোববার এক ব্যক্তি দাগেস্তানের কিজলিয়ার শহরে সন্ধ্যার প্রার্থনা শেষে বের হয়ে আসা লোকজনকে লক্ষ্য করে গুলিবর্ষণ করলে হতাহতের এ ঘটনা ঘটে।হামলাকারীকে ঘটনাস্থলেই গুলি করে হত্যা করা হয়েছে। পরে তাকে দাগেস্তানের বাসিন্দা ২২ বছর বয়সী খলিল খলিলোভ বলে সনাক্ত করা হয়েছে। ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে।রাশিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বন্দুকধারী হামলায় শিকারে ব্যবহৃত একটি রাইফেল ব্যবহার করেছে। চার নারী ঘটনাস্থলেই নিহত হয়েছেন এবং অপরজন পরে হাসপাতালে মারা যান।

অর্থোডক্স গির্জার এক যাজক জানিয়েছেন, প্রার্থনা শেষে লোকজন গির্জা ছেড়ে বের হওয়া শুরু করতেই দাড়িওয়ালা এক ব্যক্তি গির্জার দিকে দৌঁড়ে এসে আল্লাহু আকবর’ বলে চিৎকার করে চার জনকে মেরে ফেলে।“তার কাছে একটি রাইফেল ও একটি ছুরি ছিল, বলেছেন তিনি।পরে আইএসের বার্তা সংস্থা আমাক দাবি করে, তাদের একজন ‘সৈনিক’ হামলাটি চালিয়েছে।তবে নিজেদের দাবির পক্ষে কোনো প্রমাণ দাখিল করেনি তারা। তাদের তথাকথিত ‘ককেশাস প্রদেশ’ শাখা হামলাটি চালিয়েছে বলে দাবি করে গোষ্ঠীটি।২০১৫ সালে দাপ্তরিকভাবে শেষ এই শাখাটি খোলার ঘোষণা দিয়েছিল আইএস। দাগেস্তানে নিরাপত্তা সদস্যদের বিরুদ্ধে চালানো বেশ কয়েকটি প্রাণঘাতী হামলার দায় স্বীকার করেছিল আইএসের এই শাখাটি।রাশিয়ার উত্তর ককেশাস অ লে অবস্থিত ফেডারেল রিপাবলিক দাগেস্তানে বহু নৃগোষ্ঠীর মানুষের বসবাস এবং তাদের অধিকাংশই মুসলিম।