সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘোটা শহরের পূর্বাঞ্চলে সরকারি বাহিনীর দু’দিনের বিমান ও রকেট হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আড়াইশ’ জনে। দায়িত্বরত মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, হামলায় আহত হয়েছে প্রায় ১২শ’ মানুষ। নিহতদের মধ্যে ৫০ জনেরও বেশি শিশু। বিবিসি জানায়, সোমবার রাজধানী দামেস্কের কাছে বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘোটা শহরের পূর্বাঞ্চলে বিমান ও রকেট হামলা শুরু করে সিরীয় বাহিনী।

জরুরি সহায়তাকারী সংস্থার কর্মীরা জানায়, শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও এলাকা লক্ষ্য করে এ হামলা চালানো হয়। আর এ কারণে ওই এলাকায় উদ্ধারকারী দল যেতে পারছে না। বিমান হামলা ছাড়াও বিদ্রোহী দমনে সিরীয় সেনাবাহিনী স্থল হামলার প্রস্তুতি নিচ্ছে বলেও জানিয়েছে বিবিসি। হামলা শুরুর পর ঘোটা শহরের এলাকার বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে বাইরে চলে গেছে উল্লেখ করে সোমবারই অবিলম্বে হামলা বন্ধের আহ্বান জানায় জাতিসংঘ। সেখানে মানবিক সাহায্য চালাতে অবিলম্বে যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছে সংস্থাটি।

প্রায় ৪ লাখ মানুষের আবাসস্থল পূর্ব ঘোটা ২০১৩ সাল থেকে দখলে রেখেছে বিদ্রোহীরা। এটাই রাজধানী দামেস্কের কাছে অবস্থিত বিদ্রোহীদের দখলে থাকা সর্বশেষ এলাকা। সিরিয়া সরকার ঘোটায় হামলার কথা সরাসরি স্বীকার না করলেও জানিয়েছে, ওই এলাকায় তারা ‘প্রেসিশন স্ট্রাইক’ চালাচ্ছে। অন্যদিকে তুরস্ক উত্তর সিরিয়ায় কুর্দি বিদ্রোহীদের ফেরত পাঠাতে সীমান্ত পেরিয়ে সিরিয়ার ভেতরে ঢুকে গেছে। দামেস্ক সরকার আবার তাদের ঠেকাতে স্থলবাহিনী পাঠিয়েছে।