গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসে বিশ্বের ২২টি দেশের সেনাবাহিনীর অংশগ্রহণে ‘অনুশীলন শান্তিদূত-৪’ শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব:) তারিক আহমেদ সিদ্দিক সোমবার এ অনুশীলনের উদ্বোধন করেন। রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এর মাল্টিপারপাস ট্রেনিং হলে অনুষ্ঠিত ওই উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, ইউএস আর্মির প্যাসিফিক এয়ারফোর্সের এয়ার ন্যাশনাল গার্ডের কমান্ডার মেজর জেনারেল জেমস অলিভার ইফার্ট বক্তব্য রাখেন। এসময় বিপসটের কমান্ডেন্ট মেজর জেনারেল মোঃ এনায়েত উল্লাহ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বিকেলে বিপসটে শান্তিরক্ষা কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ ম্যানডেট ‘‘বেসরকারী জনগণের নিরাপত্তা” সংক্রান্ত মহড়া অনুষ্ঠিত হয়। এ মহড়ার মাধ্যমে অংশগ্রহনকারী সামরিক, পুলিশ ও বেসামরিক সদস্যদের মধ্যে শান্তিরক্ষা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন বাস্তবধর্মী প্রতিকূল পরিস্থিতির আলোকে প্রশিক্ষণের বিষয়াদি প্রদর্শন করা হয়।

এ প্রশিক্ষণ কার্যক্রমে বাংলাদেশ, ইউএসএ, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, অষ্ট্রেলিয়া, কম্বোডিয়া, ফিজি, মালয়েশিয়া, শ্রীলংকাসহ বিশে^র ২২টি দেশের ১ হাজার ৩১৯ জন অংশগ্রহণ করেন। অনুশীলন ফিল্ড ট্রেনিং ইভেন্ট (এফটিই), স্টাফ ট্রেনিং ইভেন্ট (এসটিই) এবং ক্রিটিক্যাল এনাবেলার ক্যাপাবিলিটি এনহান্সমেন্ট (২সিই)- এ তিনটি ভাগে একই সময়ে পরিচালিত হবে। এছাড়াও মঙ্গলবার দিনব্যাপী একটি স্ট্র্যাটেজিক লেভেল সেমিনার অনুষ্ঠিত হবে। ‘অনুশীলন শান্তিদূত-৪’ এর মাধ্যমে অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে আঞ্চলিক বন্ধন, নিরাপত্তা ও শান্তিরক্ষা কার্যক্রমে বহুলাংশে বৃদ্ধি পাবে। ফিল্ড ট্রেনিং ইভেন্ট প্রশিক্ষণে বিভিন্ন ধরণের লেইন ট্রেনিংয়ের পাশাপাশি শান্তিরক্ষা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন বাস্তবধর্মী পরিস্থিতির আলোকে প্রশিক্ষণ প্রদান করা হবে। বিপসটের মাধ্যমে প্রদানকৃত উন্নত প্রশিক্ষণ শান্তিরক্ষা কার্যক্রমে ভূমিকা পালনে অন্যতম সহায়ক হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

‘অনুশীলন শান্তিদূত-৪’ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের উপর পরিচালিত একটি বহুজাতিক অনুশীলন, যা বাংলাদেশ সেনাবাহিনী ও ইউএস প্যাসিফিক কমান্ড (ইউএসপ্যাকম) কর্তৃক যৌথভাবে আয়োজিত গ্লোবাল পিস অপারেশনস ইনিশিয়েটিভ (জিপিওআই) এর পৃষ্ঠপোষকতায় শান্তিরক্ষা কার্যক্রমের উপর পরিচালিত বহুজাতিক অনুশীলন। এই অনুশীলনটি ইউএস প্যাসিফিক কমান্ড দ্বারা পরিচালিত মাল্টি ন্যাশনাল পিস কিপিং ইভেন্ট (এমপিই), যা প্রতিবছর এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশে পরিচালিত হচ্ছে। ইতোপূর্বে বিপসটে ২০০২.২০০৮ ও ২০১২ সালে একই ধরনের অনুশীলন অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে সেনা, নৌ ও বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন দেশের উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা উপস্থিত ছিলেন। দুই সপ্তাহ ব্যাপী এই অনুশীলন আগামী ১২ মার্চ সমাপ্ত হবে।