অসচ্ছল মুক্তিযোদ্ধাদের সরকারি ফ্ল্যাট দিতে কার্যকরী পরিকল্পনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্রুত সময়ের মধ্যে এ বিষয়ক নীতিমালা তৈরি করতেও নির্দেশনা দেন তিনি।এছাড়াও বৃহস্পতিবার (০৮ মার্চ) দুপুরে রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে ৬টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয় একনেক সভায়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, অসচ্ছল মুক্তিযোদ্ধাদের ফ্ল্যাট দেয়ার জন্য সুস্পষ্ট নীতিমালা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধার মৃত্যুর পর সন্তানদের মধ্যে ফ্ল্যাটের উত্তরাধিকার নির্ধারণে এ নীতিমালা অনুসরণ করা হবে।

মন্ত্রী জানান, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়নসহ ৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৪৬৬ কোটি ৭৩ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ৭ হাজার ২৬ কোটি ৭৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৪৪০ কোটি টাকা খরচ করা হবে। অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, জলবায়ু সহিঞ্চু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৬৬২ কোটি টাকা। সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচি (সিভিসি) প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩০১ কোটি টাকা। গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩ হাজার ৪৬৫ কোটি ৫০ লাখ টাকা। প্রতি জেলা উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল ভবন নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২ হাজার ২৭৩ কোটি ২১ লাখ টাকা।সিলেট বিমানবন্দর বাইপাস ইন্টারসেকশন-লালবাগ-সালুটিকর-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়ককে জাতীয় মহাসড়ককে উন্নীতকরণ (প্রথম সংশোধিত) প্রকল্পের খরচ ধরা হয়েছে ৬২৬ কোটি ৯৩ লাখ টাকা। বাংলাদেশ সুপ্রিম কোর্টের সম্প্রসারণের লক্ষ্যে আনুষঙ্গিক সুবিধাসহ নতুন ১২তলা ভবন নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৩৮ কোটি ৪ লাখ টাকা।