ফেনীতে মোবাইল ফোনের নাম্বার ক্লোনিং করে সক্রিয় হয়ে উঠেছে প্রতারক চক্র। বিশেষ করে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের নাম ভাঙিয়ে বিভিন্ন জনের কাছে টাকা দাবী করা হচ্ছে। এ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন জেলা প্রশাসন। ইতিমধ্যে জেলা প্রশাসক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনার (ভূমি) এর নাম্বার ক্লোনিং করে এ ধরনের প্রতারনা করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে প্রশাসনের কর্মকর্তাদের নাম্বারের সাথে মিলিয়ে ভূয়া পরিচয় দিয়ে বিভিন্নজনের কাছে টাকা দাবী করা হয়। সদর উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা জহিরুল ইসলামের ফোনে কল আসে সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নুরের জামান চৌধুরীর ব্যবহৃত নাম্বার থেকে। কৃষি মন্ত্রণালয় থেকে একটি প্রকল্পের অধীনে ১ কোটি টাকারও অধিক অর্থ পেতে তার কাছে ১০ হাজার টাকা চাওয়া হয়। সন্দেহ হলে তিনি বিষয়টি কৃষি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেন। একই কায়দায় গত শনিবার জেলা প্রশাসকের অফিসিয়াল নাম্বার (০১৭১৩ ১৮৭৩০০) মিলিয়ে ফোন করা হয় দাগনভূঞা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) চৈত্রি সর্ববিদ্যার কাছে। কথার বাচন ভঙ্গিতে উর্ধ্বতন কর্মকর্তা ভেবে তিনি লাইনটি কেটে দেন। একইদিন জেলা প্রশাসনের সহকারি কমিশনার নাসরিন চৌধুরী ও পরশুরাম উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এর কাছে ফোন করা হয়। জেলা প্রশাসক মনোজ কুমার রায়ের কন্ঠ সন্দেহ হওয়ায় তারাও ফোন কেটে দেন। পরে বিষয়টি জেলা প্রশাসন সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের মাঝে ছড়িয়ে পড়ে।

এ ব্যাপারে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, একটি জালিয়াত চক্র ডিসি ফেনীর সরকারি মোবাইল ফোন নাম্বার ক্লোন করে বিভিন্ন জায়গায় ফোন কল করছে বলে অভিযোগ পাওয়া গিয়েছে। ইতোমধ্যে যে অভিযুক্ত নাম্বার/নাম্বারসসমূহ হতে ফোন কল এসেছে, সেটির একটি কিংবা দুটি ডিজিট-এ আসল নাম্বারের সাথে গরমিল আছে। এ ধরনের ফোন কলের প্রেক্ষিতে কোনো টাকা-পয়সা প্রদান কিংবা অন্য কোনো চুক্তি না করতে অনুরোধ করা হলো। কেউ এই চক্রের সন্ধান পেলে বা এই ধরনের নাম্বার হতে ফোন কল পেলে জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর অনুরোধ করা হলো।এব্যাপারে জেলা প্রশাসক মনোজ কুমার রায় বলেন. বিষয়টি তিনি জেনেছেন। এ ব্যাপারে ফেনী মডেল থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে র‌্যাবকে জানানো হয়েছে।