বিমান বিধ্বস্তে হতাহতের ঘটনায় কাল সারাদেশে একদিনের শোক ঘোষণা

নেপালের কাঠমাণ্ডুতে বিমান দুর্ঘটনায় বাংলাদেশের নাগরিকসহ হতাহতের ঘটনায় আগামীকাল বৃহস্পতিবার একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় আগামীকাল শোক দিবস ঘোষণা ছাড়াও শুক্রবার মসজিদ, মন্দিরসহ দেশের সকল ধর্মীয় প্রতিষ্ঠান ও উপসনালয়ে দোয়া ও প্রার্থনাসভা অনুষ্ঠানের কর্মসূচি ঘোষণা করা হয়। সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, সেনা ও নৌবাহিনী প্রধানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে নেপালে মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহতদের লাশ এখনও দেখার সুযোগ পাননি বাংলাদেশ থেকে কাঠমাণ্ডু যাওয়া স্বজনরা। তবে আজ সকালে নেপালের সেনাপ্রধান জেনারেল রাজেন্দ সেত্রির সাথে জরুরী বৈঠক শেষে বাংলাদেশের বিমানমন্ত্রী শাজাহান কামাল জানিয়েছেন, ময়নাতদন্ত শেষ হলেই নিহত ছাব্বিশ বাংলাদেশীর মরদেহ দেশে নেয়া হবে।

যদিও বিমান দুর্ঘটনায় মোট নিহতদের মধ্য থেকে এখনও বাংলাদেশি ছাব্বিশ জনকে আলাদাভাবে শনাক্ত করা যায় নি। বিমান মন্ত্রী আরো জানান, উচ্চতর চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে চিকিৎসক আনতে চাইলে সব ব্যবস্থা করারও আশ্বাস দিয়েছেন দেশটির সেনাপ্রধান। তবে বাংলাদেশ থেকে চিকিৎসক নেপালে পাঠানো হবে কিনা তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে বৈঠক শেষে সিদ্ধান্ত নেয়া হবে বলে তিনি জানান।