আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বঙ্গবন্ধুর জম্মদিনে জাতিসংঘের বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি জাতির জন্য সবচেয়ে বড় পাওয়া।তিনি বলেন,বঙ্গবন্ধুর জম্মদিনে আমাদের জন্য আনন্দের দু’টি বার্তা রয়েছে। বার্তা দু’টি হলো জাতিসংঘ বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে এবং শ্রীলংকাকে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ ক্রিকেট দল। কাদের বলেন, বাংলাদেশ ক্রিকেট দল শ্রীলংকাকে হারিয়ে অসাধারণ জয় পেয়েছে। বাঙ্গালী যে লড়াকু জাতি তা আবারো তারা প্রমাণ করেছে।

ওবায়দুল কাদের শনিবার সকালে স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ও স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জম্মদিন উপলক্ষে রাজধানীর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা বলেন। সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বঙ্গবন্ধুর জম্মশতবার্ষিকী উদযাপনের প্রস্তুতি গ্রহণ করা শুরু করেছে।

তিনি বলেন, কিন্তু বঙ্গবন্ধু আজ নেই। তাঁর দু’টি স্বপ্ন ছিল। বাংলাদেশকে উন্নয়নশীল দেশে রূপান্তর করা এবং এদেশের মানুষের অর্থনৈতিক মুক্তি অর্জন করা। বঙ্গবন্ধুর প্রথম স্বপ্নটি পূরণ হয়েছে। আর দ্বিতীয় স্বপ্নটি পূরণের জন্য তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবিরামভাবে কাজ করে যাচ্ছেন।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, তবে বঙ্গবন্ধু দ্বিতীয় স্বপ্নটি বাস্তবায়নের পথ কুসমাাস্তীর্ণ নয়। কারণ বিএনপি প্রত্যেক ক্ষেত্রেই দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায়।তিনি আরো বলেন, তাদের(বিএনপি) এ ধরনের মানসিকতার জন্যই ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর স্বাধীনতা বিরোধীদের ক্ষমতায় বসিয়েছিল।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে মহান এই নেতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।প্রধানমন্ত্রী সকালে ধানমন্ডির ৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁর প্রতি এই শ্রদ্ধা নিবেদন করেন।শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণের পর জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে কিছু সময় সেখানে নীরবে দাঁড়িয়ে থাকেন।এ সময় সেখানে মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্যগণ এবং বাংলাদেশ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।পরে, শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরো একটি পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সিনিয়র নেতা আমির হোসেন আমু, বেগম মতিয়া চৌধুরী, ওবায়দুল কাদের, এ্যাডভোকেট সাহারা খাতুন, সতীশ চন্দ্র রায়, এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম, মাহবুব-উল-আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক ও জাতীয় সংসদের চিফ হুইফ আ স ম ফিরোজ।পরে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন এবং আওয়ামী লীগের নানা সহযোগী ও অঙ্গসংগঠনসহ অন্যান্য সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।বঙ্গবন্ধুর জন্মদিনটি আজ দেশব্যাপী জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হচ্ছে।