দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সেশনের দুদিনব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।বুধবার সকাল ১০টা থেকে এ নির্বাচনের প্রথম দিনের ভোটগ্রহণ শুরু হয়েছে বলে জানান নির্বাচন উপকমিটির আহ্বায়ক এ ওয়াই মসিউজ্জামান। সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে শুরু হওয়া ভোটগ্রহণ দুপুরে এক ঘণ্টা বিরতি দিয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত।

বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষে রাতেই ফল ঘোষণা করা হবে। এ নির্বাচন নির্দলীয় হলেও বরাবরের মতো এবারও আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ও বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এ দুটি প্যানেল ছাড়াও বিভিন্ন পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতায় আছেন। তবে দুটি প্যানেলের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। কার্যনির্বাহী কমিটির ১৪ পদে ৩৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ছয় হাজার ১৫২ আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করবেন।

সাদা প্যানেল : আওয়ামী লীগ সমপ্যানেলের সভাপতি পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, সম্পাদক পদে শেখ মোহাম্মদ মোরশেদ, সহসভাপতি পদে আলহাজ আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, কোষাধ্যক্ষ পদে ড. মোহাম্মদ ইকবাল করিম, সহসম্পাদক পদে মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য পদে ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

নীল প্যানেল : বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের সভাপতি পদে অ্যাডভোকেট জয়নুল আবেদীন (বর্তমান সভাপতি) ও সম্পাদক পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ((বর্তমান সম্পাদক), সহসভাপতি পদে ড. মো. গোলাম রহমান ভূঁইয়া ও এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ পদে নাসরিন আক্তার, সহসম্পাদক কাজী জয়নুল আবেদীন ও আনজুমানারা বেগম, সদস্য পদে ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, মো. জাহাঙ্গীর জমাদ্দার, মো. এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহেদী হাসান।

এ ছাড়া সভাপতি পদে অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ ও শাহ খসরুজ্জামান, সহসভাপতি পদে মো. আবদুল জব্বার ভূঁইয়া, সম্পাদক পদে আলহাজ মোহাম্মদ আবুল বাসার ও সদস্য পদে তাপস কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করছেন। জানা গেছে, এবারও সাদা প্যানেল ও নীল প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। এ ছাড়া প্যানেল দুটির সভাপতি ও সম্পাদক প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

উল্লেখ্য, ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪ পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ ৮টি পদে জয় পেয়েছিল নীল প্যানেল। অন্যদিকে ৬টি পদে জয় পেয়েছিল সাদা প্যানেল।