জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর জন্য সেরা অভিনেত্রী হিসেবে যৌথভাবে নির্বাচিত হয়েছেন জনপ্রিয় দুই অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও কুসুম শিকদার। সেরা কণ্ঠশিল্পী(নারী) হিসেবে নির্বাচিত হয়েছেন নির্মাতা, গায়িকা ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘অস্তিত্ব’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য তিশা ও ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘শঙ্খচিল’-এর জন্য কুসুম শিকদারকে সেরা অভিনেত্রী হিসেবে নির্বাচন করা হয়েছে। আর সেরা কণ্ঠশিল্পী হিসেবে ইমপ্রেস টেলিফিল্মের আরেক ছবি ‘কৃষ্ণপক্ষ’র জন্য নির্বাচিত হয়েছেন শাওন। ছবিটির পরিচালকও তিনি নিজে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর জন্য চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। তার আগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ এর জন্য চলচ্চিত্র জুরি বোর্ড নির্বাচিতদের নাম অনুমোদনের জন্য জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে বিকল্প নামের তালিকা সহ একটি তালিকা পাঠান। এ নিয়ে বৃহস্পতিবার(২৯ মার্চ) সচিবালয়ে অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ২০১৬ সালে চলচ্চিত্রের বিভিন্ন বিভাগে সেরাদে চূড়ান্ত নামের তালিকা ঘোষিত হয়।

অনন্য মামুন পরিচালিত ‘অস্তিত্ব’ ছবিতে প্রতিবন্ধী তরুণীর ভূমিকায় অভিনয় করেন তিশা। ছবিটি মুক্তির পর পরই ব্যাপক প্রশংসা কুড়ান এই অভিনেত্রী। ছবিতে তার বিপরীতে অভিনয় করেন চিত্রনায়ক আরেফিন শুভ। সিনেমার গল্প লিখেন কার্লোস সালেহ। এই ছবির চিত্রনাট্য ও সংলাপ যৌথভাবে কার্লোস সালেহ, সোমেশ্বর অলি ও পরিচালক অনন্য মামুনের।

অন্যদিকে ইমপ্রেস টেলিফিল্মের ‘শঙ্খচিল’ মুক্তির সময়ও রীতিমত হইচই ফেলে দেয় ছবিটি। ১৯৪৭ সালের দেশভাগ এবং পরবর্তী সময়ে সীমান্তবর্তী এলাকার মানুষের সুখ-দুঃখের গল্প নিয়ে নির্মিত ছবিতে অভিনেত্রী কুসুম শিকদারের অভিনয় দর্শকের মনে বিশেষ জায়গা করে নেয়। কলকাতার মেধাবী নির্মাতা গৌতম ঘোষের নির্মাণে এই ছবিতে কুসুম শিকদারের বিপরীতে দেখা যায় কলকাতার আরেক শক্তিমান অভিনেতা প্রসেনজিৎকে।