করপোরেট করের হার আড়াই শতাংশ কমিয়ে ব্যক্তি শ্রেণীর করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ করার প্রস্তাব দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন-এফবিসিসিআই।বৃহস্পতিবার সকালে রাজধানীতে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের পরামর্শক কমিটির সভায় এ প্রস্তাব দেন তারা।জনগণ যাতে বাজেটের ভার সহ্য করতে পারেন তা বিবেচনায় নিয়ে আগামী বাজেট প্রণয়ন করতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিতকে অনুরোধ জানিয়েছেন তারা।নির্বাচনের বছরে বাজেটে বড় ধরনের কোনো পরিবর্তন আসবে না বলে অনুষ্ঠানে জানিয়েছেন অর্থমন্ত্রী।

আসছে বাজেট সম্পর্কে দেশের সর্বস্তরের ব্যবসায়ীদের সঙ্গে অর্থমন্ত্রী ও জাতীয় রাজস্ব বোর্ডের এটিই সবচেয়ে বড় সভা। এতে আগামী বাজেটে নিজেদের দাবি দাওয়া তুলে ধরেন বিভিন্ন খাতের ব্যবসায়ীরা। কমবেশি প্রায় ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট আসছে আগামী অর্থবছরের জন্য।বড় বাজেটে অর্থের যোগান দেয়ার জন্য যাতে জনগণ ও ব্যবসায়ীদের ওপর বাড়তি চাপ না দেয়া হয় সেদিকে খেয়াল রাখতে এনবিআর আর অর্থমন্ত্রীকে অনুরোধ করেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন।পাশাপাশি ভ্যাট নিয়ে যাতে আর কোনো বিতর্ক সৃষ্টি না হয় সেদিকেও খেয়াল রাখার অনুরোধ তাদের।শফিউল ইসলাম তার বক্তব্যে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে করসংক্রান্ত বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।তিনি করপোরেট কর, ব্যক্তিশ্রেণির করদাতার করমুক্ত আয়সীমা বাড়ানো, বন্দরের সক্ষমতা বাড়ানো, ব্যাংক খাতে বাংলাদেশ ব্যাংকের নজরদারি নিশ্চিত করা, ব্যবসায়ীদের হয়রানি কমানো, এফবিসিসিআইয়ের ভবন নির্মাণে সরকারের সহায়তাসহ বিভিন্ন দাবি তুলে করেন।এসময় এফবিসিসিআই সভাপতি অর্থমন্ত্রীরও ভূয়সী প্রশংসা করেন।

সভায় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া জানিয়েছেন, নতুন ভ্যাট আইন এ বছর বাস্তবায়িত হচ্ছে না তবে পরের বছর থেকে বাস্তবায়নের জন্য এ আইনের বিতর্কিত দিকগুলো পরিমার্জন করা হচ্ছে।নির্বাচনের বছরে বাজেটে সব পক্ষকেই সন্তুষ্ট করার আভাস দেন অর্থমন্ত্রী।খাদ্য প্রক্রিয়াজাত শিল্প, বিটিসিএলকে কার্যকর করা এবং রপ্তানিতে প্রণোদনার বিষয়গুলোকেও গুরুত্ব দিয়ে দেখার কথা জানান তিনি।সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া,এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির হোসেন, কাজী আকরামউদ্দিন আহমদ, এ কে আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।