লাঙল-জোয়াল আর সুস্বাদু পান্তা-ইলিশসহ নিত্যব্যবহারের গ্রামীণ সরঞ্জাম নিয়ে সারাদেশের মানুষ বাংলা নতুন বছর ১৪২৫ বরণ করে নিয়েছে বিপুল উৎসাহত-উদ্দীপনার মধ্য দিয়ে।পিঠা উৎসব, ভলিবল টুর্নামেন্ট আর চিরাচরিত রাজা-রানি, নকশিকাঁথা, গরুর গাড়ি, মুখোশ তো আছেই। অনুষ্ঠানের মধ্যে রয়েছে মঙ্গল শোভাযাত্রা, নৃত্যানুষ্ঠান, সঙ্গীত, নাটিকা ইত্যাদি। প্রতিনিধিদের পাঠানো খবর।

ময়মনসিংহ:সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে নগরীর রেলওয়ে কৃষ্ণচূড়া চত্বর থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। আর গাঙ্গিনাপাড়, নতুন বাজার ও টাউন হল মোড় হয়ে বৈশাখী মঞ্চে গিয়ে শেষ হয়।এতে গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি, মহিষের গাড়ি, পালকি, কুঁড়েঘর, জেলের দল, বাবুই পাখির বাসা, ডুলি, শিকা, কুলা, লাঙল-জোয়াল, পলো, হুঁকো, চরকা, রাজা-রানি, বর-কনে, বাউল, জারি গানের দল, ফেরিওয়ালা, হাতপাখা, নকশি খাতাসহ বিভিন্ন গ্রাম-বাংলার সরঞ্জাম নিয়ে অংশ নেন নান শ্রেণি-পেশার মানুষ।শোভাযাত্রা উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মতিউর রহমান। অংশ নেন বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, জেলা প্রশাসক সুভাষ চন্দ্র বিশ্বাস, পৌরমেয়র ইকরামূল হক টিটু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক আমির আহম্মেদ চৌধুরী রতন, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল হক খোকাসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকাবাসী।

ফরিদপুর:সকাল ৭টা থেকে শুরু করে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করছে ফরিদপুরবাসী।সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসনে আয়োজনে হয়েছে মঙ্গল শোভাযাত্রী।এতে অংশ নেন স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়র খন্দকার মোশাররফ হোসেন,জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, জেলা পরিষদ চেয়ারম্যান লোকমান হোসেন মৃধা, পুলিশ সুপার মো. জাকির হোসেন খান, ফরিদপুর পৌরমেয়র শেখ মাহতাব আলী মেথু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর, জেলা আওয়ামী লীগ সভাপতি গুবলচন্দ্র সাহাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজ ক্যাম্পাসে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া বিকাল ৫টায় কলেজ মাঠে হবে হা ডু ডু ও লাঠি খেলা।

চাঁদপুর: সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা শহরে মঙ্গল শোভাযাত্রা বের হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনভর নানা আয়োজন করেছে বিভিন্ন এলাকায়। শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে বর্ষবরণের গান পরিবেশন করেন সঙ্গীত নিকেতনের শিল্পীরা।

মাগুরা: জেলা শহরের নোমানী ময়দানে ছিল জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৮টায় বের হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রা জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট প্রাঙ্গণ থেকে শুরু হয়। শহর ঘুরে শেষ হয় নোমানী ময়দানে গিয়ে।যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বিরেন শিকদার, জেলা প্রশাসক আতিকুর রহমান, পুলিশ সুপার খান মোহাম্মদ রেজওয়ান, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কু-সহ বিভিন্ন স্কুল-কলেজ, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা শোভাযাত্রায় অংশ নেন।

দিনাজপুর: সকাল সাড়ে ৯টায় জেলার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে জেলা প্রশাসনের আয়োজনে হয় মঙ্গল শোভাযাত্রা।জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। জেলা প্রশাসক আবু নঈম মোহাম্মদ আবদুছ ছবুর, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ শোভাযাত্রায় অংশ নেন।দিনাজপুর শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে সকাল ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত উদীচীর আয়োজনে হয়েছে প্রভাতী অনুষ্ঠান।ভলিবল টুর্নামেন্ট দিয়ে বর্ষ বরণ যশোরের নাভারণেযশোরের বন্দর নগর বেনাপোল, নাভারণ, বাগআঁচড়াসহ উপজেলার সব এলাকার মানুষ উৎসবের আমেজে বাংলা নতুন বছর বরণ করে নিয়েছে।
নাভারণ খেলোয়াড় কল্যাণ সমিতির উদ্যোগে নাভারণ ডিগ্রি কলেজ মাঠে হয়েছে চারদলীয় ভলিবল টুর্নামেন্ট। এটা উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু।প্রতিবছরের মত বেনাপোল ও বাগআঁচড়ায় বসেছে মেলা। সেখানে উৎসব ঘিরে ছিল চিরায়ত মঙ্গল শোভাযাত্রা, পান্তা-ইলিশের আয়োজন, নানা পদের ভর্তা দিয়ে পান্তা ইত্যাদি ব্যবস্থা। বেনাপোল পৌরসভার ব্যবস্থাপনায় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাটি বন্দরনগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বলফিল্ডে গিয়ে শেষ হয়। সেখানে পান্তা ইলিশের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল বলে জানিয়েছেন পৌরমেয়র আশরাফুল আলম লিটন।শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) পুলক কুমার মন্ডল বলেন, বরাবরের মতই সরকারিভাবে উপজেলা সদরে বরণের জন্য নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মঙ্গল শোভাযাত্রায় সর্বস্তরের মানুষ অংশ গ্রহণ করছেন।বাগআঁচড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইলিয়াছ কবির বকুল বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান একত্রে বাগআঁচড়া বাজারে এসে মঙ্গল শোভাযাত্রা বের করে। সাংস্কৃতিক অনুষ্ঠানে এলাকার সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেছে। ভোলায় নানা আয়োজনে বৈশাখী উৎসব পালিত।

ভোলা: ভোলার সাত উপজেলায় মঙ্গল শোভাযাত্রা ও প্রভাতী সাংস্কৃতিক অনুষ্ঠান মধ্য দিয়ে বর্ষবরণ উৎসব পালিত হয়েছে। শনিবার পৃথক পৃথক ভাবে পালিত হয়।সকালে জেলা শহরের অফিসার্স ক্লাব মাঠে জেলা প্রশাসনের আয়োজনে বর্ষবরণ ও প্রভাতী সাংস্কৃতিক অনুষ্ঠান, পান্তা ভাতের আয়োজন করা হয়। এরপর সকাল ১০টায় জেলা প্রশাসক কর্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্র শহর প্রদক্ষিণ করে। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। বাদ যোহর কোর্ট জামে মসজিদ, ভোলা ও অন্যান্য ধর্মীয় উপসনালয়ে দেশ ও জাতির সমৃদ্ধি ও শান্তি কামনা করে দোয়া ও প্রার্থনা ও বিকাল ৪ ঘটিকায় টাউন কমিটি মাধ্যমিক বিদ্যালয় (বাংলা স্কুল) মাঠে হা-ডু-ডু খেলা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।এছাড়া নানা আয়োজনে দৌলতখান, বোরহানউদ্দিন, তজুমদ্দিন, লালমোহন, চরফ্যাশন ও মনপুরা উপজেলায় ও বিভিন্ন সাংস্কৃক সংগঠনের আয়োজনে বর্ষবরণ অনুষ্ঠান পহেলা বৈশাখ পালিত হয়েছে।

কুড়িগ্রাম: কুড়িগ্রামে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাঙালির বর্ষবরণ ও পহেলা বৈশাখ উৎসব পালন করা হয়।এ উপলক্ষে শনিবার সকাল সাড়ে আটটায় কুড়িগ্রাম জেলা প্রশাসনের নেতৃত্বে একটি মঙ্গল শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন পৃথকভাবে উৎসব পালন করে। দিবসটি উপলক্ষে কুড়িগ্রাম প্রেসক্লাবে সংক্ষিপ্ত আলোচনাসভা ও বাঙালী খাবারের আয়োজন করা হয়। এসময় বৈশাখী শুভেচ্ছা জানান, জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন, জেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক এমপি মো: জাফর আলী, পুলিশ সুপার মেহেদুল করিম, সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম, পৌর মেয়র আব্দুল জলিল, সদর ইউএনও আমিন আল পারভেজ, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার সার্কেল মিজানুর রহমান, সহকারি পুলিশ সুপার রিপন কুমার মোদক, জেলা আইনজীবী সমিতির সভাপতি ও পাবলিক প্রসিকিউটর এড. আব্রাহাম লিংকন, সলিডারিটির নির্বাহী পরিচালক এসএম হারুন আর রশীদ লাল, জাসদের সভাপতি ইমদাদুল হক এমদাদ, সাবেক পৌর চেয়ারম্যান কাজিউল ইসলাম, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাঈদ হাসান লোবান, সদর থানার অফিসার ইনচার্জ এসএম আব্দুস সোবহান, ট্রাফিক ইন্সপেক্টর ওয়াজ নবী, সিনিয়র সাংবাদিক সফি খান, শফিকুল ইসলাম বেবু, রেজাউল করিম রেজা, সাধারণ সম্পাদক আতাউর রহমান বিপ্লব, রাজু মোস্তাফিজ, হুমায়ুন কবির সূর্য্য, খন্দকার মাহফুজার রহমান টিউটর, নাজমুল হোসেন, ছাত্ররীগের সাধারণ সম্পাদক রাকিবুজ্জামান রনি প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি এড. আহসান হাবীব নীলু।এছাড়া কুড়িগ্রাম লেডিস ক্লাবে পীঠা উৎসব ও পান্তা উৎসবের আয়োজন করা হয়। জেলা শিল্পকলা একাডেমী চত্বরে পিকেএসএফ ও আরডিআরএস বাংলাদেশ’র সহযোগিতায় সকাল ৭টা থেকে দিনব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। শিশু একাডেমি চত্বরে লোকজ সঙ্গীত, ক্যুইজ, আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়াও জেলা কারাগার, সদর হাসপাতাল, সরকারি শিশু পরিবার উন্নতমানের খাবারের আয়োজন করা হয়।

বৈশাখ উপলক্ষে জেলার বিভিন্ন এলাকায় উৎসবের পাশাপাশি দোকানে দোকানে হালখাতা, মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ঘুড়ি উৎসবে মেতে ওঠে সকল শ্রেণি পেশার মানুষ।

মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে নববর্ষ ব্যাপক আনন্দ উদ্দীপনায় উদযাপিত হচ্ছে। আজ শনিবার সকাল ৯টায় জেলার লৌহজং ও সিরাজদিখান উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভা যাত্রায় উপজেলার বিভিন্ন দপ্তর, প্রেসক্লাব, বিভিন্ন ইউপি চেয়ারম্যান, রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন অংশ গ্রহণ করেন। বেলা ১১ টায় উপজেলা চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানবীর মোহাম্মদ আজিম।

নাটোর: নলডাঙ্গায় উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে পালিত হচ্ছে বাংলা নববর্ষ।এ উপলক্ষে শনিবার উপজেলা চত্তর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বিভিন্ন সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন প্রতীক নিয়ে অংশ নেয়। শোভাযাত্রায় নলডাঙ্গা উপজেলা নিবার্হী অফিসার মু রেজা হাসান, নলডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোস্তফা কামাল,উপজেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক অধ্যাপক এস এম ফিরোজ,উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহ মো আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি কর্মকর্তা আমিরুল ইসলাম, জেলা পরিষদ সদস্য রইস উদ্দিন রুবেল, আওয়ামী লীগ নেতা ও ইউপি সদস্য আব্দুল আলীমসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শোভাযাত্রাটি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিন করে নলডাঙ্গা উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে মুক্তমঞ্চে আয়োজন করা হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।