রাজধানীর দিয়াবাড়িতে দৃশ্যমান এখন মেট্রোরেলের প্রথম স্প্যান, চলতি মাসেই আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক। ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজ শেষ করতে প্রয়োজনীয় অগ্রগতি শেষ বলেও জানান তিনি। এছাড়া শিগগিরই রেলের ডিজাইন চূড়ান্ত হবে বলেও তিনি জানান । দুইটি পিলারের মধ্যে নয়টি সেগমেন্ট জোড়া লাগিয়ে তৈরি হচ্ছে একটি স্প্যান। আর এটিই যেনো বলে দিচ্ছে মেট্রো রেল প্রকল্পের অগ্রগতি। আর জানান দিচ্ছে, স্বপ্ন আর বাস্তবতার ফারাক ঘুচছে রাজধানীবাসীর।

প্রকল্পের প্রথম পর্বে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯ টি টেস্ট পাইলের মধ্যে ৯টিরই নির্মাণকাজ শেষ। ৩৮৩টি চেক বোরিংয়ের মধ্যে শেষ হয়েছে ৩৩৬টির কাজ। আর ২ হাজার ৩৭৮টি বাণিজ্যিক পাইলের মধ্যে ৬৬৩টির কাজও শেষ। এ সপ্তাহেই পুরোপুরি জেগে উঠবে আগারগাঁওয়ে দুটি মূল পিলার। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসেই হবে উদ্বোধনের আনুষ্ঠানিকতা। প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানান, আগারগাঁওয়েও পাইলিংয়ের কাজ শেষ হয়েছে। পিআর ক্যাপের কাজও শেষ হয়েছে। এখন পিআরের কাজ শেষ হয়ে গেলেই তার উপরে স্প্যান বসিয়ে দেয়া হবে।

১১.৭৩ কিলোমিটার ভায়াডাক্ট ও নয়টি ষ্টেশন নির্মাণের কাজের আর্থিক অগ্রগতি ১৭.৩৭ শতাংশ এবং বাস্তব অগ্রগতি ৫ শতাংশ। এছাড়া শেষ হয়েছে রেলের বডির খসড়া ডিজাইন। লাল সবুজ রঙের এই বডি তৈরি হবে অত্যাধুনিক অ্যালুমিনিয়াম দিয়ে। এমএন সিদ্দিক বলেন, ‘ট্রেনের বগির চেহারা কেমন হবে সে বিষয়টি অনেকটাই চূড়ান্ত করা হয়েছে। এটি দেখতে প্রথাগত ট্রেনের মতো হবে না।’ মার্চ ২০১৮ পর্যন্ত পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি ১৫ শতাংশ জানিয়ে কর্তৃপক্ষ বলছে নির্ধারিত সময়েই শেষ হবে প্রকল্পের কাজ।