ভারতের মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় অভিযুক্ত ৫ জনকেই দিয়েছে দেশটির একটি আদালত।এর মধ্যে সাবেক রাষ্ট্রীয় সমাজ সেবক সংঘের (আরএসএস) সদস্য স্বামী অসীমান্দও রয়েছেন, যিনি দোষ স্বীকার করে স্বীকারোক্তি দিয়েছিলেন আদালতে।

সোমবার (১৬ এপ্রিল) হায়দরাবাদের এনআইএ-এর বিশেষ আদালত এ রায় দেয়। ২০০৭ সালের ১৮ মে হায়দরাবাদের মক্কা মসজিদে পাইপ বোমা বিস্ফোরণ ঘটে। এতে ৯ জনের প্রাণহানি ও ৫৮ জন আহত হয় বিস্ফোরণের পরে মামলার তদন্তে মোট ১০ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। অভিযুক্তদের সবাই হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসের সদস্য। তদন্ত প্রথম দিকে সিবিআই-এর হাতে থাকলেও ২০১১ সালে এর দায়িত্ব পায় এনআইএ। মক্কা মসজিদ বিস্ফোরণে অভিযুক্ত ১০ জনের মধ্যে ৫ জনকে এখনও গ্রেফতার করা যায়নি।

গ্রেফতার হওয়া অভিযুক্তদের মধ্যে স্বামী অসীমানন্দ ও ভারত মহেশ্বর রাতেশ্বর জামিনে মুক্ত ছিলেন। বাকি আসামিদের রাখা হয়েছিল হায়দরাবাদ কেন্দ্রীয় কারাগারে।স্থানীয় সংবাদমাধ্যম জানায়, গত সপ্তাহে বিশেষ এনআইএ আদালত এই বিস্ফোরণ মামলার শুনানি শেষ করে। চূড়ান্ত রায়ের দিন স্থির হয় ১৬ এপ্রিল। ২২৬ জন সাক্ষী ও ৪১১টি নথি যাচাই-বাছাই করে সোমবার এ রায় দিয়েছেন এনআইএ আদালত